Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Insomnia

সারা রাত বিছানায় এ পাশ-ও পাশ করেই কেটে যায়? শোয়ার আগে কোন ফল খেলে ঘুম আসবে?

সাম্প্রতিক সমীক্ষা জানাচ্ছে, রাতে ঘুমোতে যাওয়ার আগে একটি কলা খেলেই নাকি ঘুম এসে জড়ো হবে চোখে। সেই ঘুমও হবে গভীর।

symbolic image.

অনিদ্রার সমস্যার ওষুধ কোন ফল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ ১৪:৪৫
Share: Save:

সারা দিন পরিশ্রম কম করেননি। শারীরিক এবং মানসিক ক্লান্তিও রয়েছে। তা সত্ত্বেও রাতে দু’চোখের পাতা কিছুতেই এক হয় না। সাধ্য সাধনা করেও ঘুম আসতে চায় না। রাতভোর এ পাশ-ও পাশ করেই কেটে যায়। ঘুমের দেশে হারিয়ে যেতে চাইলেও, তা হয় না। অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পেতে চেষ্টার ত্রুটি রাখেন না ভুক্তভোগীরা। তবে সাম্প্রতিক সমীক্ষা জানাচ্ছে, রাতে ঘুমোতে যাওয়ার আগে একটি কলা খেলেই নাকি ঘুম এসে জড়ো হবে চোখে। সেই ঘুমও হবে গভীর।

কলায় রয়েছে উচ্চ মাত্রার ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম। এই দু’টি উপাদান মস্তিষ্কের পেশিগুলি নমনীয় করে তোলে। একটা প্রগাঢ় শান্তি বিরাজ করে মস্তিষ্কে। ফলে ঘুম চলে আসে। তা ছাড়া কলায় রয়েছে অ্যামিনো অ্যাসিড, টাইপোফেন— এগুলি মস্তিষ্কের উদ্দীপনা কমিয়ে দিতে পারে এমন হরমোন ক্ষরণে সাহায্য করে।

কলা তো অনিদ্রা রোগের ওষুধ হতে পারে তো বটেই। তবে যেকোনও ফল খেলেই হালকা একটা ঝিমুনি আসে। কারণ, ফল মেলাটোনিন হরমোন ক্ষরণ বৃদ্ধি করে। ফলে শরীরের কার্যকলাপ একটা সময় নিস্ক্রিয় হয়ে পড়ে। তখনই ঘুম ঘুম ভাব আসে। কলা ছাড়াও আঙুর, স্ট্রবেরিও কিন্তু অনিদ্রার সমস্যা দূর করতে পারে।

ফল ছাড়াও দ্রুত ঘুম আনতে ফলের বিকল্প হতে পারে কাঠবাদাম, মাছ, ওট্স, চিজ়ের মতো কিছু খাবার। অনিদ্রা যদি দীর্ঘ দিনের সমস্যা হয়ে থাকে, সেক্ষেত্রে ঘুমের ওষুধ না খেয়ে বরং ভরসা রাখুন এই খাবারগুলির উপরে। প্রাকৃতিক উপায়ে অনিদ্রার সমস্যা দূর করার এর চেয়ে ভাল বিকল্প আর নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insomnia Banana sleep
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE