Advertisement
০৫ মে ২০২৪
Covid

Omicron Reinfection: এক বার ওমিক্রনে আক্রান্ত হলে দ্বিতীয় বার সংক্রামিত হওয়ার আশঙ্কা কত

যাঁরা এক বার ওমিক্রন আক্রান্ত হচ্ছেন, তাঁদের ফের সংক্রমণের আশঙ্কা কতটা? এই নিয়ে জনমানসে রয়েছে ধন্দ।

এক রোগী একাধিক বার সংক্রামিত হচ্ছেন কেন?

এক রোগী একাধিক বার সংক্রামিত হচ্ছেন কেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ১০:৪৭
Share: Save:

কোভিড স্ফীতিতে অনেকে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা যেমন হু হু করে বাড়ছে, তেমনই বাড়ছে কোভিড জয় করে ফিরে আসা রোগীর সংখ্যাও। অনেকেই ৭ দিনের নিভৃতবাস পার করে ফিরছেন কর্মক্ষেত্রেও। কিন্তু যাঁরা এক বার ওমিক্রন আক্রান্ত হচ্ছেন, তাঁদের ফের সংক্রমণের আশঙ্কা কতটা? এই নিয়ে জনমানসে রয়েছে ধন্দ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

পূর্ববর্তী রূপগুলির ক্ষেত্রে বিশেষজ্ঞদের ধারণা ছিল, এক বার কোভিড আক্রান্ত হলে মোটামুটি নব্বই দিন পর্যন্ত ফের কোভিড আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কম থাকে। কিন্তু ওমিক্রনের ক্ষেত্রে অনেক মানুষই পুনরায় আক্রান্ত হচ্ছেন কোভিডে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর মতে ভাইরাসের রূপ বদলই এর জন্য দায়ী।

প্রাথমিক ভাবে ‘হু’ জানিয়েছিল, আগে কোভিড আক্রান্ত হয়েছেন এমন রোগীদের ডেল্টার তুলনায় ওমিক্রনে পুনঃসংক্রামিত হওয়ার আশঙ্কা তিন থেকে পাঁচ গুন বেশি। তবে এই নিয়ে আরও গবেষণার অবকাশ রয়েছে বলেই মত বিশেষজ্ঞদের একাংশের। অনেকের মতে ভাইরাসের কোনও একটি রূপে সংক্রামিত হওয়ার পর ফের ওই রূপটিতেই আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশ কম। কিন্তু অন্য রূপগুলিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে।

একাধিক বার কোভিড আক্রান্ত হওয়ার পিছনে উঠে এসেছে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা থেকে অত্যধিক ভাইরাসের সংসর্গে থাকার মতো নানা কারণ। বিশেষজ্ঞদের কারও কারও মতে, এত ঘন ঘন রূপ বদলের ফলে হয়তো ভবিষ্যতে বুস্টার টিকা নেওয়াই হবে একমাত্র হাতিয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid COVID19 Omicron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE