Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Covid

Covid 19: অতিমারি শেষ হওয়ার সম্ভাবনা নেই এখনই, সতর্কবার্তা হু প্রধানের

অনেকেরই ধারণা ছিল ওমিক্রনই হতে পারে কোভিডের শেষের শুরু। কিন্তু সেই দাবিকে কার্যত নস্যাৎ করে দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান।

হাল ছাড়া চলবে না এখনই।

হাল ছাড়া চলবে না এখনই। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২২ ১১:২১
Share: Save:

কোভিডের বাড়বাড়ন্তেও বিশেষজ্ঞদের একাংশ দেখছিলেন রুপোলি রেখা। ভেবেছিলেন ওমিক্রনই হতে পারে কোভিডের শেষের শুরু। কিন্তু সেই দাবিকে কার্যত নস্যাৎ করে দিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র প্রধান টেড্রস অ্যাডানম গেব্রেয়েসুস।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

মঙ্গলবার, ১৮ জানুয়ারি প্রকাশিত এক বার্তায় টেড্রস জানান, ‘‘ওমিক্রন এখনও গোটা বিশ্বে ছড়িয়ে পড়ছে এবং আমি সেই সকল দেশগুলিকে নিয়ে চিন্তিত যেখানে এখনও একটি বড় সংখ্যক মানুষ টিকা পাননি। আর যাঁরা টিকা পাননি তাঁদের অসুস্থতার তীব্রতা ও মৃত্যুর আশঙ্কা বহুলাংশে বেশি।’’

পাশাপাশি হু প্রধানের সতর্কবার্তা, অন্যান্য রূপগুলির থেকে তীব্রতা কম হলেও ওমিক্রন মৃদু, এই ধারণা একেবারেই ভ্রান্ত। ওমিক্রনেও ভর্তি হতে হচ্ছে হাসপাতালে, ঘটছে মৃত্যুও। হু-এর তথ্য বলছে এখনও গোটা বিশ্ব জুড়ে প্রতি সপ্তাহে গড়ে ৪৫ হাজার মানুষ মারা যাচ্ছেন কোভিড সংক্রমণে।

হু প্রধানের আশঙ্কা, অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে সাধারণ মানুষ, প্রশাসন কিংবা স্বাস্থ্য কর্মীদের একাংশ হাত তুলে দিচ্ছেন ওমিক্রনের বিপক্ষে। তাঁর মত, এটি আত্মসমর্পণ করার সময় নয়। স্বাস্থ্য ব্যবস্থার উপর বেড়ে চলা চাপ কমাতে স্বাস্থ্য বিষয়ক উপকরণগুলির সুষম বন্টন ও আরও বেশি টিকাকরণই একমাত্র পথ বলে মত টেড্রস অ্যাডানম গেব্রেয়েসুসের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE