Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
COVID 19

Covid: সামান্য কালো জিরেতেই ঘায়েল হবে করোনা? কী বলছেন বিজ্ঞানীরা

করোনা মোকাবিলার জন্য নানা ধরনের গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। তবে সাম্প্রতিক সমীক্ষা বলছে করোনার চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে কালোজিরে।

কালোজিরে কি করোনা প্রতিহত করতে পারে?

কালোজিরে কি করোনা প্রতিহত করতে পারে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২১ ১৫:০৬
Share: Save:

রান্নাঘরের অতি সাধারণ একটা মশলা কালোজিরে, আর সেটাই হতে পারে করোনার ওষুধ! ভাবতে অবাক লাগলেও এই রকম সম্ভাবনার কথাই বলছেন বিজ্ঞানীরা। গাছটির বৈজ্ঞানিক নাম নাইজেলা স্যাটিভা। আর এটিই বছরের পর বছর ধরে উত্তর আমেরিকা ও পশ্চিম এশিয়ার নানা দেশে সংক্রামক অসুখ কমানোর জন্য ব্যবহৃত হয়ে আসছে। উচ্চ রক্তচাপ, অ্যালার্জি, ত্বকের সংক্রমণ কমাতেও কালোজিরের ভূমিকা অব্যর্থ।

কেন কালোজিরে করোনা মোকাবিলা করতে পারে?

সিডনির একটি সমীক্ষা বলছে, এতে রয়েছে থাইমোকুইনোন নামে একটি উপাদান, যা করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে পারে। এই উপাদানটি করোনাভাইরাসের স্পাইক প্রোটিনের সঙ্গে আটকে যায়, ফলে ভাইরাসটি ফুসফুসে সংক্রমণ ঘটাতে পারে না। এছাড়া করোনা রোগীদের ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক যে ‘সাইটোকাইন স্টর্ম’, সেটিও আটকে দিতে পারে কালোজিরে। সেই কারণেই করোনা চিকিৎসায় আশার আলো দেখাচ্ছে কালোজিরে।

কালোজিরেতেই কি কোভিডের সমাধান লুকিয়ে আছে?

কালোজিরেতেই কি কোভিডের সমাধান লুকিয়ে আছে?

তবে কিছু সমস্যা এখনও রয়ে গিয়েছে। তবে বিজ্ঞানীরা বলছেন, ওষুধ তৈরির উন্নত পদ্ধতি ব্যবহার করে এই সমস্যা কাটানো সম্ভব। তখন ওরাল মেডিসিন হিসেবেও এটি নেওয়া যাবে। তবে এখনও পর্যন্ত রোগীদের নাকের স্প্রে হিসেবেই এর ব্যবহার হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE