Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Corona Vaccine করোনার টিকা নেওয়ার সময়ে কোন দিকে বেশি নজর দেবেন ডায়াবিটিসের রোগীরা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ অগস্ট ২০২১ ১৭:৫৬

প্রতীকী ছবি।

ডায়াবিটিস থাকলে তাড়াতাড়ি প্রতিষেধক নিতে বলা হচ্ছে। কারণ এই অসুখ সবচেয়ে বেশি সমস্যায় ফেলছে করোনা সংক্রমণ হলে। কিন্তু প্রতিষেধকের পার্শ্বপ্রতিক্রিয়া ঘিরেও রয়েছে ভয়। তা নিয়ে বিশেষ করে আতঙ্কে ভুগছেন ডায়াবিটিস রোগীদের একাংশ। তবু টিকা নিতে হবে। বলছেন চিকিৎসকরা।

পার্শ্বপ্রতিক্রিয়ার জের তবে সামলাবেন কী করে? সে বিষয়ে একটু বেশি যত্ন নেওয়া জরুরি।

১) সবের আগে খাওয়ার দিকে নজর দিতে হবে। এমন কিছু খাদ্য রোজের তালিকায় থাকতে হবে, যা প্রতিরোধশক্তি বাড়ায়। ডায়াবিটিস রোগীরা রোজ খানিকটা প্রোটিনযুক্ত খাবারের পরিমাণ বাড়িয়ে দিতে পারেন প্রতিষেধক নেওয়ার সময়ে। মাছ, মাংস, ডিম খান। প্রতিষেধক নেওয়ার পরপর সপ্তাহে অন্তত দু’-তিন বার মুরগির মাংস খাওয়া ভাল। সঙ্গে যথেষ্ট পরিমাণ সব্জি ও ফলও খান।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


২) হলুদ খাওয়া দরকার। এতে কার্ক্যুমিন থাকে। তা শরীরের জন্য ভাল। মানসিক চাপ কমায়। দুধের সঙ্গে মিশিয়ে রোজ একটু হলুদ খেলে চাপ কমবে, প্রতিরোধক্ষমতাও বাড়বে।

৩) প্রতিষেধক নেওয়ার সময়ে ডায়াবিটিস রোগীদের আর একটি কথা মনে রাখা জরুরি। কোনও ভাবে কয়েকটি দিন ধূমপান এবং মদ্যপান করা চলবে না। তাতে পার্শ্বপ্রতিক্রিয়ার জের সামলানো কঠিন হতে পারে।

৪) খালি পেটে টিকা নেওয়াও কোনও ভাবেই চলবে না।

কখনও কখনও প্রতিষেধকের কারণে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া হয়ে থাকে। কিন্তু ডায়াবিটিস রোগীদের করোনায় সংক্রমিত হওয়ার আশঙ্কা অনেকটাই কমাতে পারে টিকা। ফলে সাবধানে, নিয়ম মেনে টিকা নেওয়ার জন্য প্রস্তুত হওয়া জরুরি।

Advertisement