Advertisement
১৩ এপ্রিল ২০২৪
COVID 19

Covid 19: কোভিডের কারণে চুল উঠে যাচ্ছে? ঘরোয়া উপায়ে ফিরিয়ে আনুন ঘন চুল

কোভিড পরবর্তী সময়ে ঘরোয়া উপায়ে কী ভাবে চুলের যত্ন নেবেন? কী ভাবে দ্রুত ফিরিয়ে আনবেন আগের মতো চুল?

কোবিড সংক্রমণের তিন-চার মাসের মাথায় উঠতে শুরু করছে চুল।

কোবিড সংক্রমণের তিন-চার মাসের মাথায় উঠতে শুরু করছে চুল। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ১২:২৮
Share: Save:

কোভিড সংক্রমণের পরে অনেকেরই চুল পড়ে যাচ্ছে। সাধারণত কোভিড থেকে সেরে ওঠার তিন-চার মাসের মাথায় প্রচুর পরিমাণে চুল পড়া শুরু হয়। চিকিৎসকরা বলছেন, সেই চুল ফিরে আসতে কিছুটা সময়ও লাগে। অনেকের ক্ষেত্রেই আগের মতো চুলের ঘনত্ব পেতে ছ’মাসের বেশি সময় লেগে যেতে পারে। কিন্তু কিছু ঘরোয়া উপায়ে দ্রুত চুলের ঘনত্ব ফিরিয়ে আনা সম্ভব।

কোভিড পরবর্তী সময়ে ঘরোয়া উপায়ে কী ভাবে চুলের যত্ন নেবেন? কী ভাবে দ্রুত ফিরিয়ে আনবেন আগের মতো চুল? জেনে নিন।

নারকেল তেল: সপ্তাহে দু’দিন মাথার তালুতে ভাল করে নারকেল তেল লাগান। এই তেলে প্রচুর পটাসিয়াম এবং আয়রন আছে। সেগুলি চুলের আগের ঘনত্ব ফিরিয়ে আনতে সাহায্য করবে।

পেঁয়াজের রস: রোজ স্নানের এক ঘণ্টা আগে পেঁয়াজের রস লাগান। এতে প্রচুর সালফার আছে। চুল দ্রুত বাড়বে সালফারের কারণে। পেঁয়াজের রসের সঙ্গে মধু মিশিয়ে নিলে আরও উপকার পাবেন।

ডিম: দু’ভাবে ডিম ব্যবহার করতে পারেন। প্রতিদিন যদি ডিম খেতে পারেন, তা হলে চুলের গোড়া মজবুত হবে। যদি ডিম না খান, তা হলে চুলের গোড়ায় ডিম লাগাতে পারেন। তাতেও চুলের ভাল বৃদ্ধি হবে।

ঘরোয়া উপায়ে চুল পড়া কমানো যেতে পারে।

ঘরোয়া উপায়ে চুল পড়া কমানো যেতে পারে।

আমলকির রস: এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট আছে। লেবুর রসের সঙ্গে আমলকির রস মিশিয়ে মাথায় মাখুন। দ্রুত চুলের বৃদ্ধি হবে। অল্প নুন আর মধু মিশিয়ে এই রস খেতেও পারেন। তাতেও শরীরের নানা উপকার হবে।

মাছের তেল: ওষুধের দোকানে সামুদ্রিক মাছের তেলের ক্যাপসুল পাওয়া যায়। রোজ একটি করে ক্যাপসুল খেতে পারেন। এর ওমেগা-৩ রোগপ্রতিরোধ শক্তি তো বাড়াবেই, পাশাপাশি বাড়িয়ে দেবে চুল গজানোর হার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care hair fall coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE