Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Covid Vaccine: পরিচিতরা কিছুতেই কোভিড-টিকা নিতে চাইছেন না? কী করে তাঁদের ভয় দূর করবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ জুলাই ২০২১ ১১:৩৯
ছবি: সংগৃহীত

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

করোনা টিকা নিলে দারুণ অসুস্থ হয়ে পড়ব। নিয়ে কি হবে, নেওয়ার পরও তো করোনা হচ্ছে! টিকা নিয়ে কোনও লাভ নেই, যত সব বুজরুকি কারবার! এই উক্তিগুলি আমাদের সকলেরই খুব চেনা। প্রত্যেকের চার পাশে এমন অনেক মানুষ রয়েছেন, যাঁরা কোভিড-টিকা নিয়ে সন্দিহান। কেউ নানা রকম গুজবে কান দিয়ে ভয় পেয়ে পিছিয়ে যাচ্ছেন। কেউ আবার এই টিকায় আস্থা রাখতে পারছেন না। কিন্তু তাঁদের প্রত্যেকেরই টিকাকরণ সম্পূর্ণ হয়ে যাওয়া এখন সবচেয়ে বেশি জরুরি। দেশে আশন্ন তৃতীয় ঢেউ আটকানোর অন্যতম রাস্তা এখন টিকাকরণ। যাঁরা টিকা নিচ্ছেন না, তাঁরা শুধু নিজেদের নয়, বাকিদেরও বিপদে ফেলছেন। তাই তাঁদের টিকা নেওয়ার কথা বুঝিয়ে বলার কর্তব্য আমাদের সকলেরই।

কিন্তু কী ভাবে বোঝাবেন? কোনও প্রাপ্তবয়স্কের শরীর-সম্পর্কে কোনও সিদ্ধান্ত নিতে জোর করা যায় না। কেউ খুব জেদ ধরে বসে থাকলে তাঁদের বোঝানোও মুশকিল। তবে কিছু উপায়ে আপনারা সকলেই চেষ্টা করে দেখতে পারেন।

১। যাঁরা কোনও কারণে কোভিড-টিকা নিতে ভয় পাচ্ছেন, তাঁদের মতামতকে হেয় করবেন না। বোঝার চেষ্টা করুন তাঁরা কোন টিকা নিতে চাইছেন না। ভাল করে তাঁদের বক্তব্য শুনে আপনি নিজের কথাগুলি বুঝিয়ে বলুন।

২। টিকার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে যাঁরা ভীত, তাঁদের ভাল করে বুঝিয়ে বলুন, কেন যে কোনও টিকাকরণে পার্শ্বপ্রতিক্রিয়া হতেই পারে। অ্যান্টিবডি তৈরি হওয়ার সময়ে আমাদের শরীরে কী ধরনের প্রক্রিয়া হয় এবং কেন জ্বর বা গায়ে ব্যথা হচ্ছে, সেগুলি বুঝিয়ে দিন। আপনার কী ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছিল এবং আপনি কী ভাবে সেগুলি সামলে ছিলেন তা বলুন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


৩। টিকা নিয়ে নানা রকম ভুয়ো খবর নেটমাধ্যমে সারাক্ষণ ঘুরছে। কোনটা ঠিক, কোনটা ভুল, কোনটা অর্ধসত্য তা নিয়ে গল্পের মাধ্যমে আলোচনা করুন। আশপাশের মানুষের ভুল ধারণাগুলি কাটাতে সাহায্য করুন।

৪। টিকা নেওয়ার পরও মানুষের কেন করোনা সংক্রমণ হতে পারে এবং তা আটকাতে কী কী করণীয়, ভাল করে বোঝান। কোভিড-বিধি যে এখনও মানতে হবে তা বুঝিয়ে বলুন। এসব সত্ত্বেও কেন টিকা নেওয়া আবশ্যিক সেটা বুঝিয়ে দিন।

৫। টিকা নেওয়ার পর কোনও রকম অসুবিধা হলে যে আপনাকে বা অন্য কোনও বন্ধুকে পাশে পাবেন, সেই ভরসা দিন।

৬। ব্যক্তিগত স্বাধীনতা এবং ব্যক্তিগত কর্তব্যের মধ্যে যে সূক্ষ্ম ফারাক রয়েছে, সেটা নিয়ে আলোচনা করুন। অন্যকে বিপদে ফেলে যে নিজের স্বাধীনতা উপভোগ করা যায় না, তা পরিষ্কার করে দেওয়াই ভাল। আপনার ভাল লাগছে বলেই যেমন রাতদুপুরে অন্যদের ঘুমের ব্যাঘাত ঘটিয়ে খুব জোরে গান শোনা যায় না, তেমনই ইচ্ছা করছে না বলেই মাস্ক ছাড়া অনেক লোকের মাঝে বসা যায় না। একই ভাবে টিকা না নিয়ে অন্যকে বিপদে ফেলাটাও অনুচিত— এই যুক্তিগুলি বুঝিয়ে বলতে হবে।

Advertisement