Advertisement
২৪ জুলাই ২০২৪
Tips to stay cool in Summer

গরমে পেটের সমস্যা লেগেই রয়েছে? দই না কি ঘোল, রোজ কোনটা খেলে বেশি লাভ হবে?

গরমে পেট ঠান্ডা রাখতে রোজ দই খাওয়ার চল রয়েছে অনেক বাড়িতেই। তবে দইয়ের তুলনায় ঘোল খেলে কি বেশি লাভ হয়? কী মত পুষ্টিবিদদের?

Curd or buttermilk, which is healthier

দই না কি ঘোল, কোনটা বেশি স্বাস্থ্যকর? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ১৯:৪৮
Share: Save:

যা গরম পড়েছে, তাতে শুধু জল খেয়ে তো সাধ মিটছে না। তীব্র রোদ থেকে বাড়ি ফিরে ঘোল, লস্যি, ছাঁচ— এ সব পানীয়ের উপরই ভরসা রেখেছেন অনেকে। অনেকে আবার গরমকাল মানেই দুপুরে খাওয়ার সঙ্গে দই রাখা চাই-ই চাই। কিন্তু অনেকেই হয়তো জানেন না, ঘোল তার মূল উপাদান টক দইয়ের চেয়েও বেশি সহজপাচ্য। তবে ঘোল যে শুধু হজমে সহায়ক, তা নয়, পেটের যে কোনও সমস্যাতেই তা খাওয়া বেশ স্বাস্থ্যকর। পুষ্টিবিদদের মতে, দই দিয়ে বানানো হলেও ঘোলে যে হেতু জলের পরিমাণ বেশি থাকে, তাই তা আরও অনেক বেশি সহজপাচ্য হয়ে ওঠে এবং শরীরও বেশি ঠান্ডা হয়। তা ছাড়া ঘোলের মধ্যে পুদিনা পাতা, ভাজা জিরে গুঁড়ো, বিটনুনের মতো অনেক রকম মশলাপাতি থাকে— সে সবের সঙ্গেও হজমের যোগাযোগ রয়েছে। জেনে নিন, আর কী কী কারণে গরমের মরসুমে রোজ দইয়ের ঘোল খাওয়া জরুরি।

১) পেটের সংক্রমণ, কোষ্ঠকাঠিন্যের সমস্যার দাওয়াই হতে পারে ঘোল। অনেকেই সারা বছর এমন সমস্যায় ভোগেন। গরমের সময় তাঁরা ডায়েটে নিয়ম করে ঘোল রাখতেই পারেন। উপকার পাবেন।

২) ঘোলে রয়েছে বিভিন্ন ধরনের খনিজ, ভিটামিন বি, পটাশিয়াম, উচ্চ প্রোটিন। এতগুলি স্বাস্থ্যকর উপাদান সমৃদ্ধ ঘোল শরীরে ভিটামিন-সহ বাকি উপাদানগুলির ঘাটতি পূরণ করে।

৩) রোগা হতে গিয়ে কত পরিশ্রমই না করেন অনেকে! কিন্তু ঘোল খেয়েও যে রোগা হওয়া যায়, তা কি জানতেন? ক্যালশিয়াম ও অন্যান্য খনিজ, ভিটামিনে সমৃদ্ধ দইয়ের ঘোলে ফ্যাট নেই বললেই চলে। এক গ্লাস ঘোল খেলে পেটও অনেক ক্ষণ ভরা থাকে। ফলে বার বার খাওয়ার প্রবণতাও কমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Summer Summer Tips Curd Lassi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE