Advertisement
০২ মে ২০২৪
Heart Care Tips

ভাজাভুজি খাওয়া বন্ধ করা যথেষ্ট নয়, হার্টের যত্ন নিতে বদল আনতে হবে রোজের অভ্যাসে

হৃদ্‌য়ের যত্ন নেওয়া জরুরি। কার্ডিয়াক অ্যারেস্ট এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়াতে কী কী নিয়ম মেনে চলবেন?

daily habits that can help keep your cardiovascular health in check

হার্টের খেয়াল রাখুন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১৭:৩৮
Share: Save:

সারা বছর শুধু প্রিয়জনের যত্ন নিলেই হবে না, যত্ন নিতে হবে হার্টেরও। হৃদ্‌রোগের ঝুঁকি ক্রমশ বাড়ছে। বয়স বাড়লে নয়, কম বয়সেই হার্টের সমস্যা ভুগছেন অনেকে। পরিসংখ্যান জানাচ্ছে, প্রতি বছর যত সংখ্যক মৃত্যুর ঘটনা ঘটে তার মধ্যে অধিকাংশই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে। তাই হৃদয়ের যত্ন নেওয়া জরুরি। কার্ডিয়াক অ্যারেস্ট এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি এড়াতে কী কী নিয়ম মেনে চলবেন?

১) নিয়মিত শরীরচর্চা করা অত্যন্ত জরুরি। শারীরিক কসরত ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি হৃদ্‌রোগের আশঙ্কাও কমায়। রোজের ব্যস্ততায় অনেকেই আলাদা করে শরীরচর্চা করার সময় পান না। তেমন হলে বেশি হাঁটাচলা করুন। অফিসে সব সময়ে বসে না থেকে কাজের ফাঁকে বিরতি নিয়ে একটু হেঁটে নিন। লিফটের বদলে ব্যবহার করতে পারেন সিঁড়িও।

২) স্থূলতা কিন্তু হৃদ্‌রোগের অন্যতম কারণ। বাড়তি ওজন বাড়িয়ে তোলে হার্ট অ্যাটাকের আশঙ্কা। হৃদ্‌রোগ ছাড়া আরও অনেক রোগের ঝুঁকি এড়াতে ওজন নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন।

daily habits that can help keep your cardiovascular health in check

উদ্বেগমুক্ত থাকার চেষ্টা করুন। ছবি: সংগৃহীত।

৩) মানসিক ভাবে সুস্থ থাকুন। মানসিক উদ্বেগ এবং অবসাদ হৃদ্‌যন্ত্রের জন্য মারাত্মক পরিস্থিতি ডেকে আনতে পারে। ব্যস্ততা, কাজের চাপ থাকবে। তা নিয়ে বাড়তি চিন্তা সমস্যা বাড়াতে পারে। তাই উদ্বেগমুক্ত থাকার চেষ্টা করুন।

৪) স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার-সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়ার চেষ্টা করুন। কী খাচ্ছেন তার চেয়েও গুরুত্পূর্ণ কখন খাচ্ছেন। খাওয়ার সময়টাও কিন্তু সমান খেয়াল রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Care Tips Heart Heart care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE