Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement
Co-Powered by
Co-Sponsors

Eye Care: এক টানা কম্পিউটারের পর্দায় চোখ রেখে চোখে চাপ পড়ছে? অস্বস্তি কমাতে কী করবেন?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ৩১ জুলাই ২০২১ ১৫:৫৫
ছবি: সংগৃহীত

চোখের যত্ননেবেন কী ভাবে?
ছবি: সংগৃহীত

বাড়িতেই হোক বা অফিসে, বেশির ভাগ কাজই এখন কম্পিউটারের উপর নির্ভরশীল। কাজেই দীর্ঘ ক্ষণ কম্পিউটারের পরদায় চোখ রাখতে হচ্ছে। এমনকি অতিমারির কারণে পড়াশোনা ও ক্লাসের বিষয়টিও সম্পূর্ণ অনলাইন হয়ে যাওয়ায়, ল্যাপটপ-ডেস্কটপ ও স্মার্টফোনের পরদায় চোখ রাখার প্রবণতা আরও বেড়েছে। এই সব যন্ত্র থেকে যে নীল রশ্মি বার হয়, তা চোখের জন্য ভীষণই ক্ষতিকর। এক টানা কম্পিউটারে চোখ রাখার ফলে চোখে চাপ পড়ছে এবং তা থেকে কম্পিউটার ভিশন সিন্ড্রোমের সমস্যা দেখা দিচ্ছে।

কী কী হলে বুঝবেন চোখে চাপ পড়ছে?

প্রায়শই যদি মাথা ধরে যায়, তা হলে বুঝবেন এক টানা এই কম্পিউটার বা মোবাইলের পরদায় তাকিয়ে থাকার জন্যই এই সমস্যা হচ্ছে। অনেকের আবার ‘ড্রাই আই’ বা চোখের জল শুকিয়ে যাওয়ার মতো সমস্যাও দেখা দেয়। দীর্ঘ ক্ষণ পরদায় চোখ রাখলে চোখ চুলকোতেও পারে। এক নাগাড়ে তাকিয়ে কাজ করার ফলে চোখের পেশিও ক্ষতিগ্রস্ত হয়। ফলে রাতে ঘুমের সমস্যাও হতে পারে।

কী করলে অস্বস্তি কমবে?

Advertisement

১) বরফ ঠান্ডা জল বা দুধে তুলো ডুবিয়ে নিয়ে চোখের পাতার উপর মিনিট পাঁচেকের রাখলে চোখে আরাম পাবেন।

২) চোখের চাপ কমাতে আপনার হাতই যথেষ্ট! আগে হাত দুটো খুব ভাল করে ঘষে গরম করে নিন। এবার সেই গরম তালুর অংশ চোখের উপর রাখুন। বড় শ্বাস নিন ও নাক দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। ঘুমের সমস্যা কমবে এই উপায়ে। তবে সবার আগে হাতে পরিষ্কার করে নেবেন।

কী ভাবে কমাবেন চোখের অস্বস্তি?

কী ভাবে কমাবেন চোখের অস্বস্তি?


৩) দিনের মধ্যে অন্তত বার পাঁচেক চোখে জলের ঝাপটা দিন, এতে চোখ আরাম পাবে।

৪) চোখ ভাল রাখতে গেলে করতে পারেন প্রাণ মুদ্রা। এই মুদ্রা করার জন্য শিরদাঁড়া সোজা করে পদ্মাসনে বসুন। কোলের উপর হাত রাখুন। হাতের তালু থাকবে উপরের দিকে। হাতের বৃদ্ধাঙ্গুষ্ঠের সঙ্গে কনিষ্ঠা ও অনামিকার অগ্রভাগ জুড়ে রাখুন। এবার ধ্যান করার ভঙ্গিতে চোখ বন্ধ করুন। স্বাভাবিক শ্বাস প্রশ্বাস রেখে মিনিট পনেরো এই ভঙ্গিতে থাকলে চোখের চাপ ও জ্বালা ভাব কমবে।

Advertisement