Advertisement
১৭ জুন ২০২৪
Dengue

বাড়ছে ডেঙ্গিতে মৃতের সংখ্যা! সুস্থ থাকতে ডায়েটে কোন ৫টি খাবার রাখতেই হবে?

চলতি বছরে রাজ্যে ডেঙ্গি পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। মৃত্যুর লেখচিত্রও ঊর্ধ্বমুখী। চিকিৎসকদের পর্যবেক্ষণ, চলতি মরসুমে মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে কমবয়সিদের মৃত্যুর হারও বেশি। কী ভাবে সুস্থ থাকবেন?

ডেঙ্গি থেকে দূরে থাকবেন কী করবেন?

ডেঙ্গি থেকে দূরে থাকবেন কী করবেন? ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ২১:২০
Share: Save:

রাজ্যে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ২০১৯ সালের সংখ্যাকে ছাপিয়ে গিয়েছে। ডেঙ্গিতে মৃত্যু-মিছিল থামার কোনও লক্ষণ নেই। গত ৭২ ঘণ্টায় ডেঙ্গি আক্রান্ত হয়ে আরও তিন জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। কলকাতা ও লাগোয়া বিধাননগরের বাসিন্দা ওই তিন জনেরই বয়স কুড়ি থেকে তিরিশের মধ্যে। তাঁদের এক জনের আবার আগে পরপর দু’বছর ডেঙ্গি হয়েছিল।

চিকিৎসকদের পর্যবেক্ষণ, চলতি মরসুমে মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে কমবয়সিদের মৃত্যুর হারও বেশি। আর যাঁদের দ্বিতীয় বার ডেঙ্গি হচ্ছে, তাঁরা মারাত্মক ঝুঁকিতে থাকছেন।

এই পরিস্থিতিতে শরীরের রোগপ্রতিরোধ শক্তি বাড়ানোর ক্ষেত্রে বেশি করে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। এ ক্ষেত্রে ডায়েটের উপর দিতে হবে বাড়তি নজর। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এই সময়ে ডায়েটে কী কী না রাখলেই নয়?

১) টক ফল: টকজাতীয় ফল ভিটামিন সি-তে ভরপুর। এই ভিটামিন শ্বেত রক্তকণিকা গঠণে সাহায্য করে। শরীরের রোগ প্রতিশোধ ক্ষমতা বাড়ায় এই কণিকা। তাই এই সময়ে খাদ্যতালিকায় কিউয়ি, আঙুর, কমলালেবু-সহ বিভিন্ন ধরনের লেবু রাখতেই হবে।

২) রসুন: রান্নার স্বাদ বাড়াতে হেঁশেলে রসুন রাখতেই হয়। তবে শরীরের রোগপ্রতিরোধ শক্তি বাড়াতেও এই উপাদান দারুণ উপকারী। সংক্রমণ থেকে দূরে থাকতে তাই এই সময়ে ডায়েটে বেশি করে রসুন রাখতে হবে।

ভিটামিন সি শ্বেত রক্তকণিকা গঠণে সাহায্য করে।

ভিটামিন সি শ্বেত রক্তকণিকা গঠণে সাহায্য করে। ছবি: শাটারস্টক

৩) বেদানা: প্রচুর পরিমাণে আয়রন থাকে বেদানায়। ফলে দেহের শক্তি বাড়ে, অণুচক্রিকার সংখ্যা বাড়াতেও সাহায্য করে এটি।

৪) দই: এই সময়ে দৈনন্দিন খাবারে এই সময়ে দইয়ের মতো প্রোবায়োটিক রাখা জরুরি। এর ফলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, ‌শরীর দূষণমুক্ত করতে সাহায্য করে।

৫) ব্রকোলি: ব্রকোলিতে প্রচুর পরিমাণে থাকে ভিটামিন কে, যা অণুচক্রিকা পুনরুৎপাদনে সাহায্য করে। অন্যান্য পুষ্টিগুণেও সমৃদ্ধ ব্রকোলি। এই সময়ে রোজের ডায়েটে এই সব্জি রাখতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue dengue death Dengue Fear
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE