Advertisement
০৬ মে ২০২৪
Dental Health

দু’বেলা গায়ের জোরে ব্রাশ ঘষলেই দাঁত ভাল থাকে না, তার জন্য মেনে চলতে হয় কয়েকটি নিয়ম

দাঁতের অতিরিক্ত যত্ন করতে গিয়ে নিজেদের অজান্তেই ক্ষতি করে ফেলেন অনেকে। অনেকে আবার দাঁতের দিকে এত নজর দেন যে, মুখগহ্বরের অন্যান্য অংশে একেবারেই নজর দেওয়া হয় না।

Dental care mistakes that can be easily avoided for healthy teeth and gums

দাঁতের যত্ন করতে গিয়ে বিপদ বেড়ে যাচ্ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৪ ১৪:৪৬
Share: Save:

দাঁত ভাল রাখতে নিয়ম করে দু’বেলা দাঁত মাজেন। বাইরে থাকলে মাঝেমধ্যে মাউথ ফ্রেশনারও ব্যবহার করেন। তা সত্ত্বেও দাঁতে শিরশিরানি বা মাড়ি থেকে রক্ত পড়ার মতো উপসর্গ দেখা দিচ্ছে কেন? চিকিৎসকেরা বলছেন, দাঁতের অতিরিক্ত যত্ন করতে গিয়ে নিজেদের অজান্তেই ক্ষতি করে ফেলেন অনেকে। মুখগহ্বরের স্বাস্থ্য ভাল রাখতে হলে দাঁত মাজার সময়েও কয়েকটি বিষয়ে সতর্ক থাকা জরুরি।

১) গায়ের জোরে দাঁত ঘষছেন:

দাঁত ভাল রাখতে দু’বেলা ব্রাশ করেন। দাঁতে লাগা খাবারের হলুদ ছোপ তুলতে বেশ জোর দিতে হয়। দাঁতের খাঁজে আটকে থাকা খাবার সহজে বেরিয়ে আসতে পারে ব্রাশের চালানোর কায়দায়। তবে চিকিৎসকেরা বলছেন, দাঁতের উপর খুব বেশি বল প্রয়োগ করলে এনামেল নষ্ট হয়। যা দাঁতের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।

২) ভুল ব্রাশ ব্যবহার করছেন:

মাড়ি, দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে দাঁত মাজা জরুরি। কিন্তু সেই ব্রাশের মান কেমন, তা দেখে নেওয়া প্রয়োজন। ব্রাশ যদি খুব শক্ত হয়, তা হলে মাড়ি এবং দাঁতের ক্ষতি হতে পারে। দীর্ঘ দিন ধরে এক ব্রাশ ব্যবহার করাও মুখের স্বাস্থ্যের জন্য ভাল নয়।

Dental care mistakes that can be easily avoided for healthy teeth and gums

মুখগহ্বরের স্বাস্থ্য ভাল রাখতে হলে দাঁত মাজার সময়েও কয়েকটি বিষয়ে সতর্ক থাকা জরুরি। ছবি: সংগৃহীত।

৩) ফ্লসিং করছেন না:

খাবার খাওয়ার পর দাঁত মাজতে পারলে ভাল। যদি সম্ভব না হয়, তা হলে কী করবেন? দাঁতের খাঁজে আটকে থাকা খাবার কিন্তু সহজেই বার করা যায় ফ্লসের সাহায্যে। মুখের ভিতর এমন জায়গা, যেখানে ব্রাশ পৌঁছতে পারে না সেই অংশ পরিষ্কার করতেও সাহায্য করে ফ্লস।

৪) জিভ এবং মুখগহ্বর পরিষ্কার করছেন না:

দাঁতের ক্ষয়-ক্ষতি রুখতে শুধু ব্রাশ করলে হবে না। মুখগহ্বর এবং জিভের দিকেও খেয়াল রাখতে হবে। নিয়মিত জিভ পরিষ্কার না করলে কিন্তু মুখের ভিতর ব্যাক্টেরিয়া বাসা বাঁধতে পারে। মুখে দুর্গন্ধ হওয়ার কারণ কিন্তু জিভের উপর জমে থাকা খাবারের অবশিষ্টাংশ।

৫) দাঁতের স্বাস্থ্য পরীক্ষা করাচ্ছেন?

দাঁতে এমন কিছু হয়নি বলে দীর্ঘ দিন ধরে দাঁত পরীক্ষা না করানো কিন্তু বোকামি। ঠান্ডা-গরম খেতে গিয়ে দাঁত শিরশির করাই হোক বা পেয়ারা খেতে গিয়ে মাড়ি থেকে রক্ত পড়া— এমন ছোটখাটো বিষয় ফেলে না রেখে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dental Health Teeth Teeth Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE