Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Tooth Care

Toothache solutions: হঠাৎ দাঁতে প্রবল যন্ত্রণা হচ্ছে? কয়েকটি ঘরোয়া টোটকা কাজে লাগতে পারে

খাওয়ার পর মুখ ভাল করে ধুয়ে নেন তো? না হলে হঠাৎ করে দাঁতে যন্ত্রণা হতেই পারে। ভোগান্তি দূর করার কিছু ঘরোয়া টোটকা অবশ্য রয়েছে।

দাঁতে ব্যথা হলে অবশ্যই দন্তচিকিৎসককে দেখাতে হবে।

দাঁতে ব্যথা হলে অবশ্যই দন্তচিকিৎসককে দেখাতে হবে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২২ ১৩:০২
Share: Save:

নানা কারণ দাঁতে ব্যথা শুরু হতে পারে। নিয়মিত ঠিক করে দাঁত মাজেন না? মিষ্টি খেয়ে মুখ না ধুয়েই শুয়ে পড়েন? হঠাৎ অনেকটা কনকনে ঠান্ডা জিনিস খেয়ে ফেলেছেন? প্রত্যেকটা কারণেই দাঁতে ব্যথা হতে পারে। কিছু ঘরোয়া উপায় রেহাইও পেয়ে যাবেন। কিন্তু দীর্ঘ দিন ধরে দাঁতে ব্যথা হলে অবশ্যই দন্তচিকিৎসককে দেখাতে হবে।

তবে সাময়িক স্বস্তি পেতে কী করতে পারেন, জেনে নিন।

নুন জলে কুলি

সবচেয়ে সহজ উপায় এটাই। দাঁতে ব্যথা হলে জল ফুটিয়ে নুন গুলে নিন। ঠান্ডা হলে এই জল দিয়ে বার বার কুলি করুন। প্রাকৃতিক ভাবে জীবাণু মেরে মুখের ভিতরের খাবার বার করে আনে নুন জল।

বরফ লাগানো

যে কোনও ব্যথার মতো বরফ লাগালে দাঁতের ব্যথাও অনেকটা কমে যাবে। বার বার ব্যথার জায়গায় আইস-প্যাক বা কাপড়ে মোড়া বরফ চেপে ধরুন। দিনে কয়েক বার করলে উপকার পাবেন।

লবঙ্গ

আপনার বাড়িতে যদি ভেষজ লবঙ্গ তেল থাকে, তা হলে তো কথা নেই। ব্যথার জায়গায় মালিশ করলেই ব্যথা কমে যাবে। যদি না থাকে লবঙ্গ গুঁড়ো করে ঘষতে পারেন, কাজে দেবে।

টি-ব্যাগ

পিপারমেন্ট টি-ব্যাগ থাকলে সদ্য চা বানানোর পর উষ্ণ টি-ব্যাগ ব্যথার জায়গায় কিছু ক্ষণ চেপে রাখুন। দাঁতের ব্যথা একটু হলেও অবশ হয়ে গিয়ে একটা ঠান্ডা অনুভূতি তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tooth Care Teeth Dental
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE