Advertisement
০৫ মে ২০২৪
Diet Mistakes

৩ ভুল: এড়িয়ে চললে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা সহজ হয়ে যাবে

অনেক সময় সব রকম নিয়ম মেনেও রক্তে শর্করার মাত্রা কমতে চায় না। তার কারণ, গলদ থাকে নিয়মে। খাওয়াদাওয়ার ক্ষেত্রে কিছু ভুল এড়িয়ে না গেলে মুশকিলে পড়তে হতে পারে।

Diet mistakes you should avoid to control blood sugar problem.

কোন ভুলে রক্তে শর্করার মাত্রা বাড়ছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৭:৩৫
Share: Save:

ডায়াবিটিস ধরা পড়লে প্রথমেই খাওয়াদাওয়ায় রাশ টানতে হয়। চিকিৎসকেরাও তেমন পরামর্শ দিয়ে থাকেন। রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পাওয়ার অন্যতম একটি কারণ হল খাওয়াদাওয়ার অনিয়ম। দেদার মিষ্টি খাওয়ার প্রবণতা ছাড়া এটিও ডায়াবিটিসের নেপথ্য কারণ। নিয়মমাফিক খাবার না খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়। কিন্তু অনেক সময় সব রকম নিয়ম মেনেও সুফল পাওয়া যায় না। তার কারণ, গলদ থাকে নিয়মে। খাওয়াদাওয়ার ক্ষেত্রে কিছু ভুল এড়িয়ে না গেলে মুশকিলে পড়তে হতে পারে।

ফাইবার না খাওয়া

ডায়াবেটিকদের বেশি করে ফাইবারে সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। এই বিষয়টি নিয়ে ওয়াকিবহাল না হওয়ায় অনেকেই তা খান না। তাতে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। তাই ফাইবারে সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া জরুরি। সাইট্রাস জাতীয় খাবার, শাকসব্জি, শস্য, বিভিন্ন ধরনের ডালে রয়েছে ঠাসা ফাইবার। এই খাবারগুলি গ্লুকোজ ক্ষরণে রাশ টানে।

বেশি পরিমাণে খাওয়া

সুস্থ থাকতে সব সময় পরিমিত খাবার খাওয়া জরুরি। ডায়াবেটিকদের ক্ষেত্রে পরিমাণ মতো খাবার খাওয়া দরকার। কিন্তু পছন্দের খাবার দেখলেই অনেকে নিজেকে আটকাতে পারেন না। এর ফলে ওজন বাড়তে থাকে। ওজনের পারদ উপরের দিকে উঠলেই শর্করার মাত্রা বাড়তে থাকে। তাই ওজন বশে রাখা জরুরি।

সকালের খাবার না খাওয়া

ডায়াবেটিকদের সকালের খাবার না খাওয়ার অভ্যাস অত্যন্ত বিপজ্জনক। সকালের দিকে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। সেই সময় যদি পেট খালি থাকে, তাহলে শর্করার মাত্রা বশে রাখা কোনও ভাবেই সম্ভব নয়। তাই ডায়াবিটিস থাকলে সকালে দিকে খালি পেটে থাকলে চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diabetes Diet Mistakes Diabetes Control
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE