Advertisement
০২ মে ২০২৪
Pregnancy Sickness

অন্তঃসত্ত্বা অবস্থায় মাথা ঘোরা, বমির মতো শারীরিক সমস্যা কেন হয়? কী বলছে সাম্প্রতিক গবেষণা

গর্ভে ভ্রূণের সঞ্চার হওয়ার পর থেকে সকলেরই নানা শারীরিক অস্বস্তি হয়েই থাকে, যত দিন না সন্তান পৃথিবীর আলো দেখছে। কিন্তু সম্প্রতি অন্তঃসত্ত্বাকালীন এই শারীরিক জটিলতার অন্যতম একটি কারণ খুঁজে পেয়েছেন গবেষকরা।

What is the reason for sickness during pregnancy.

অন্তঃসত্ত্বাদের ঘন ঘন শরীর খারাপ হয় কেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ১৫:৫২
Share: Save:

মা হওয়া সহজ নয়। অন্তঃসত্ত্বা অবস্থায় নানা শারীরিক জটিলতার মধ্যে যেতে প্রত্যেক হবু মায়েদের। মাথা ঘোরা, বমি বমি ভাব, খিদে কমে যাওয়া, পেশিতে ব্যথা— এমন নানা ধরনের উপসর্গ দেখা দেয়। কারও কম, কারও ক্ষেত্রে বেশি। গর্ভে ভ্রূণের সঞ্চার হওয়ার পর থেকে সকলেরই নানা শারীরিক অস্বস্তি হয়েই থাকে, যত দিন না সন্তান পৃথিবীর আলো দেখছে। কিন্তু সম্প্রতি অন্তঃসত্ত্বাকালীন এই শারীরিক জটিলতার অন্যতম একটি কারণ খুঁজে পেয়েছেন গবেষকরা।

নতুন গবেষণা জানাচ্ছে, গর্ভের সন্তান ‘হাইপারমেসিস গ্র্যাভিডারাম’ নামে এক ধরনের হরমোন তৈরি করে। এই হরমোন ক্ষরণের কারণে হবু মায়ের নানা শারীরিক সমস্যায় ভোগেন। পাশাপাশি, গবেষকরা এ কথাও বলেছেন যে, সকলের যে এই হরমোনের কারণেই শরীর খারাপ হয়, তা একেবারেই না। কারণ, সকলের এই হরমোন ক্ষরণ হয় না। ১০০ জন অন্ত্বঃসত্ত্বার মধ্যে ১-৩ জনের এ রকম হতে পারে।

এই হরমোর ক্ষরণের উপর নির্ভর করছে অন্তঃসত্ত্বা অবস্থায় শরীরের হাল কেমন থাকবে। হরমোন ক্ষরণ হচ্ছে মানেই যে গুরুতর অসুস্থ হয়ে পড়বে, এমন নয়। অনেক সময়ে ‘এইচ জি’ হরমোন কম ক্ষরণ হলেও বাড়াবাড়ি রকমের অসুবিধা হয় না। তবে বেশি ক্ষরণ হলে স্বাভাবিক ভাবেই শরীরের উপর তার প্রভাব পড়বে। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তেমনটাই জানাচ্ছে। ‘ইউনিভার্সিটি মেডিক্যাল রিসার্চ কাউন্সিল’-এর গবেষকর জানাচ্ছে, এই হরমোন কোনও ভাবেই হবু মায়ের মস্তিষ্কে যাতে পৌঁছে না যায়, সেটা আটকানো জরুরি। তার জন্য শারীরিক সমস্যা দেখা দিলেই দেরি না করে চিকিৎসকের কাছে পৌঁছনো জরুরি। কী কারণে এমন হচ্ছে, তা বলে দিতে পারবেন চিকিৎসকেরাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sick Pregnancy Sickness pregnant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE