Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Health

Weight Loss: চেষ্টা করেও রোগা হতে পারছেন না? খালি পেটে এড়িয়ে চলবেন কোন তিনটি খাবার

নিয়ম মেনে খাওয়াদাওয়া করছেন, তা-ও ওজন বশে আসছে না কিছুতেই? সকালে খালি পেটে এই খাবারগুলি খাচ্ছেন না তো?

সকালে কোন খাবারগুলি খেলে ওজন কমার চেয়ে বেড়ে যেতে পারে?

সকালে কোন খাবারগুলি খেলে ওজন কমার চেয়ে বেড়ে যেতে পারে? ছবি-সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ১৭:১১
Share: Save:

রোগা হতে অক্লান্ত পরিশ্রম করছেন। নিয়ম করে জিমে যাচ্ছেন। সময় পেলে বাড়িতেও শরীরচর্চা করছেন। অফিসে লিফটে নয়, সিঁড়ি দিয়ে উঠছেন। খাওয়াদাওয়ায় বিধিনিষেধ তো রয়েছেই। সকালে উঠে পুষ্টিবিদের পরামর্শ মতো ভারী প্রাতরাশও খাচ্ছেন। অথচ এত কিছু করেও সুফল মিলছে না কিছুই। ওজন কমার কোনও নামগন্ধ নেই। রোগা হওয়ার এই পর্বে আরও বেশি অধৈর্য হয়ে পড়েন কেউ কেউ। ওজন বশে আসছে না কিছুতেই। তাহলে কি সর্ষের মধ্যেই লুকিয়ে রয়েছে ভূত? সকালে খালি পেটে যে খাবারগুলি খাচ্ছেন, সেগুলিই ওজন না কমার কারণ হয়ে উঠছে না তো? সকালে কোন খাবারগুলি খেলে ওজন কমার চেয়ে বেড়ে যেতে পারে?

Advertisement

সাইট্রাস জাতীয় ফল

সকালের জলখাবারে অনেকেই ফল রাখেন। রোগা হওয়ার পর্বে ফল খাওয়ার অভ্যাস অত্যন্ত স্বাস্থ্যকর। কিন্তু কী ফল খাচ্ছেন, সেটা গুরুত্বপূর্ণ। টক জাতীয় ফল খালি পেটে না খাওয়াই ভাল। সকালের খাদ্যতালিকায় কমলালেবু, আঙুর, বেরি জাতীয় ফল এড়িয়ে চলুন।

সকালের জলখাবারে অনেকেই ফল রাখেন।

সকালের জলখাবারে অনেকেই ফল রাখেন। ছবি-সংগৃহীত

ঠান্ডা জল

Advertisement

সকালে ঘুম থেকে উঠেই কয়েক ঢোক ঠান্ডা জল খেয়ে নেন? হজমের সমস্যা অবধারিত। হজমের গন্ডগোল থাকলে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা থেকে যায়। তাই ওজন বশে রাখতে দিন শুরু করুন হালকা গরম জল দিয়ে। ভাল হয় যদি গরম জলে মিশিয়ে নিতে পারেন আদা আর লেবু। ওজন কমবে, সেই সঙ্গে হজমের গোলমালও হবে না।

কলা

কলা নিঃসন্দেহে পুষ্টিকর খাবার। কিন্তু সকালের জলখাবারে কলা না রাখাই ভাল। ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামে ভরপুর এই ফল সকালে খেলে শরীরে রক্তের ভারসাম্যে প্রভাব ফেলতে পারে। ভরা পেটে কলা খেলে বেশি উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.