Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Hypertention

যানজটে গাড়ির আওয়াজ বাড়িয়ে দিতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা, জানাচ্ছে গবেষণা

রাস্তায় যানজটে দাঁড়িয়ে থাকা গাড়িও উচ্চ রক্তচাপের কারণ হতে পারে।

Symbolic image of Traffic jam

রাস্তার যানজটের সঙ্গে উচ্চ রক্তচাপের যোগ রয়েছে বলে জানাচ্ছেন গবেষকরা। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ১৯:৫৯
Share: Save:

সিগন্যালে বা যানজটে একটু বেশি ক্ষণ গাড়ি দাঁড়িয়ে থাকলেই শরীরে অস্বস্তি হয়? হালের গবেষণা বলছে, রাস্তার সিগন্যালে আটকে থাকা গাড়ির আওয়াজ কিন্তু হাইপার টেনশন এবং উচ্চ রক্তচাপজনিত সমস্যা বাড়িয়ে দিতে পারে।

গবেষক জ়িং হুয়াং ৪০ থেকে ৬৯ বছর বয়সি প্রায় আড়াই লক্ষ মানুষের উপর দীর্ঘ দিন ধরে এই সংক্রান্ত গবেষণা করে দেখেছেন, ব্যস্ত রাস্তার পাশে থাকা মানুষরদের মধ্যে এই ধরনের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে গিয়েছে অনেক গুণ। শুধু তা-ই নয়, সেই সকল মানুষের শরীরে নাইট্রোজেন ডাই-অক্সাইডের সূক্ষ্ম সূক্ষ্ম কণাও পাওয়া গিয়েছে।

জ়িং বলেন, “বায়ুদূষণের মাত্রা নিয়ন্ত্রণে রাখার পরও রাস্তার যানজটের সঙ্গে উচ্চ রক্তচাপের যোগ দেখে প্রথমে আমরা একটু চিন্তায় ছিলাম। কারণ, বায়ুদূষণের সঙ্গে এই ধরনের সমস্যা থাকলেও থাকতে পারে। কিন্তু আওয়াজের সঙ্গে তেমনটা হওয়ার কথা নয়।” জ়িং জানিয়েছেন, শুধু দূষণের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে ভাবলেই চলবে না। এই শব্দদূষণের সঙ্গে সম্পর্কযুক্ত সব বিষয়ে আলাদা আলাদা করে নজর দেওয়া প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hypertention Sound pollution noise pollution
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE