Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Covid

Covid Detection by Dogs: গন্ধ শুঁকেই কোভিড রোগী চিনিয়ে দেবে কুকুর, বলছে গবেষণা

কোভিড রোগী যদি দ্রুত চিহ্নিত করা যায়, তবে অনেকটাই সহজ হয় সংক্রমণ রোধ করা। এ বার একদল গবেষক দাবি করলেন, কুকুরই নাকি চিহ্নিত করবে কোভিড রোগী।

কুকুর চেনাবে কোভিড রোগী?

কুকুর চেনাবে কোভিড রোগী? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৮:০৪
Share: Save:

প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর গন্ধ শুঁকেই বুঝে নিতে পারে কোনও ব্যক্তি কোভিড আক্রান্ত কি না। এমনটাই দাবি করা হল সাম্প্রতিক একটি গবেষণায়। গবেষকদের দাবি, প্রশিক্ষণপ্রাপ্ত কুকুর অধিকাংশ ক্ষেত্রেই কোভিড ভাইরাসের আলফা রূপটিকে চিহ্নিত করতে সক্ষম।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

গবেষণাটি চালিয়েছেন ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক। ৪২০ জনের উপর করা এই গবেষণায় ব্যবহার করা হয়েছে চারটি সারমেয়। সব ক'টি কুকুরকেই আগে থেকে বিভিন্ন রকমের গন্ধ চেনার প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। এই ৪২০ জনের মধ্যে ১১৪ জন কোভিড আক্রান্ত ছিলেন, ‘কোভিড নেগেটিভ’ ছিলেন ৩০৬ জন।

গবেষণার ফলাফল বলছে, কুকুরগুলি ৩০৬ জনের মধ্যে ২৯৬ জনকে সঠিক ভাবে কোভিডমুক্ত হিসেবে চিহ্নিত করতে পেরেছে। অন্য দিকে কোভিড আক্রান্ত রোগী চিহ্নিত করার ক্ষেত্রেও কুকুরগুলি প্রায় ৯৯ শতাংশ সফল বলে জানিয়েছেন গবেষকরা। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, কোভিড রোগীদের দেহে ভাইরাসের আক্রমণের ফলে যে জৈবিক প্রক্রিয়া চলে, তাতে বিভিন্ন ধরনের জৈবিক পদার্থ উৎপন্ন হয়। আর তার গন্ধ শুঁকেই কোভিড রোগী চিহ্নিত করে কুকুর। তবে বিশেষ পরিবেশে এই ভাবে কোভিড আক্রান্ত খুঁজে বার করা গেলেও, বাস্তবে সর্বদা এই পদ্ধতি কতটা কার্যকর, তা নিয়ে এখনও নিশ্চিত নন গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid Dogs Sniffer Dogs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE