Advertisement
২০ জুন ২০২৪
Tea Benefits

দু’বেলার দু’কাপ চা বাড়িয়ে দিতে পারে আয়ু, বলছে গবেষণা! বানাতে হবে কী ভাবে?

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য সংস্থার অধীনস্থ ‘ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট’-এর করা গবেষণাটি জানাচ্ছে, যাঁরা দিনে দুই থেকে তিন কাপ চা পান করেন, তাঁদের যে কোনও রোগে মৃত্যুর আশঙ্কা, নয় থেকে ১৩ শতাংশ কম।

চা খেলে বাড়বে আয়ু?

চা খেলে বাড়বে আয়ু? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ১৮:৪১
Share: Save:

সকাল-বিকেল দু’কাপ চা না হলে চলে না? রোজ দু’বেলা চা পানের এই অভ্যাসই বাড়িয়ে দিতে পারে আয়ু। অন্তত এমনটাই বলছে ব্রিটেনের এক দল গবেষকের করা সাম্প্রতিক একটি গবেষণা।

ব্রিটেনের জাতীয় স্বাস্থ্য সংস্থার অধীনস্থ ‘ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট’-এর করা গবেষণাটি জানাচ্ছে, যাঁরা দিনে দুই থেকে তিন কাপ চা পান করেন, তাঁদের যে কোনও রোগে মৃত্যুর আশঙ্কা, নয় থেকে ১৩ শতাংশ কম। গবেষকদের দাবি, এত দিন চা নিয়ে যে ধরনের গবেষণা হয়েছে, তার অধিকাংশই ‘গ্রিন-টি’ সংক্রান্ত। কিন্তু এই গবেষণাটিতে অন্যান্য বিভিন্ন ধরনের চায়ের উপরেও গবেষণা চালিয়েছেন তাঁরা। যাঁরা চা পান করেন না, তাঁদের তুলনায় মৃত্যুর ঝুঁকি কমানোই শুধু নয়, চা পান করলে কমে হৃদ্‌রোগ ও স্ট্রোকের আশঙ্কাও, দাবি গবেষকদের।

চা পান করলে কমে হৃদ্‌রোগ ও স্ট্রোকের আশঙ্কাও, দাবি গবেষকদের।

চা পান করলে কমে হৃদ্‌রোগ ও স্ট্রোকের আশঙ্কাও, দাবি গবেষকদের। ছবি- সংগৃহীত

একটি আন্তর্জাতিক বিজ্ঞানপত্রিকায় প্রকাশিত গবেষণাটিতে অংশ নিয়েছিলেন, চার লক্ষ ৯৮ হাজার ৪৩ জন। অংশগ্রহণকারীদের বয়স ছিল ৪০ থেকে ৬৯-এর মধ্যে। গবেষণার তথ্য বলছে, বিশ্বব্যাপী যত মানুষ নিয়মিত চা খান, তাঁদের ৮৯ শতাংশই লাল চা পান করেন। প্রায় ১১ বছর ধরে অংশগ্রহণকারীদের পর্যবেক্ষণ করেন গবেষকরা। গবেষকদের মতে, চা স্বাস্থ্যকর খাদ্যের তালিকায় যোগ করা যেতে পারে। দুধ-চিনি কিংবা ক্যাফিনের পরিমাণ নির্বিশেষে এই ফলাফল পাওয়া গিয়েছে বলে জানানো হয়েছে গবেষণাপত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea green tea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE