Advertisement
০১ মে ২০২৪
Gut Health

পুজোয় বাইরে খাওয়ার পরিকল্পনা? পেটের গোলমাল ঠেকাতে কোন তিন পানীয়ের উপর ভরসা রাখবেন

তেল-মশলাদার খাবার বেশি পরিমাণে খাওয়া মানেই হজমের গোলমাল। তাই পুজো শুরুর আগেই পেটকে সুস্থ রাখা জরুরি। এ কাজে আপনাকে সাহায্য করতে পারে কয়েকটি পানীয়। রইল তেমন কিছু জাদু পানীয়ের খোঁজ।

পুজো শুরুর আগেই পেটকে সুস্থ রাখা জরুরি।

পুজো শুরুর আগেই পেটকে সুস্থ রাখা জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২২ ২১:২৫
Share: Save:

পুজো মানেই ভূরিভোজ। জমিয়ে খাওয়াদাওয়া। পুজোর এই চারটি দিন বাড়িতে রান্নার পাট রাখেন না অনেকেই। বাইরের খাবারেই ভরসা রাখেন এই ক’দিন। এখন উৎসবের মরসুম। পর পর নানা পার্বণ লেগেই রয়েছে। তেল-মশলাদার খাবার বেশি পরিমাণে খাওয়া মানেই হজমের গোলমাল। তাই পুজো শুরুর আগেই পেটকে সুস্থ রাখা জরুরি। এ কাজে আপনাকে সাহায্য করতে পারে কয়েকটি পানীয়। রইল তেমন কিছু 'জাদু পানীয়ে'র খোঁজ।

১) গাজরের রস

শরীরের অনেক সমস্যা দূর করতে গাজরের মতো ফলদায়ক সব্জি খুব কম আছে। পুজোর আগে পেট সুস্থ রাখতে তাই নিয়মিত খেতেই পারেন গাজরের রস। এতে থাকা ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ভিতর থেকে বাড়তি শক্তি জোগাবে।

শরীরের অনেক সমস্যা দূর করতে গাজরের মতো ফলদায়ক সব্জি খুব কম আছে।

শরীরের অনেক সমস্যা দূর করতে গাজরের মতো ফলদায়ক সব্জি খুব কম আছে। ছবি: সংগৃহীত

তরমুজের শরবত

গরম চলে গেলেও একটু খুঁজলেই বাজারে দেখা মিলবে তরমুজের। পেট ঠান্ডা করার পাশাপাশি হজমের গোলমাল কমাতেও উপকারী তরমুজ। তবে বেশি খেলে পেট ভার হতে পারে। তাই পুজোর আগে সপ্তাহে দু’এক দিন খেতেই পারেন তরমুজের শরবত। সুফল পাবেন।

তুলসির শরবত

জ্বর, সর্দি-কাশি কমাতে তুলসি পাতা অব্যর্থ ওষুধ। সেই সঙ্গে পেটের যত্নেও কিন্তু সমান ভাবে উপকারী এই পাতা। পুষ্টিবিদরা জানাচ্ছেন, পুজোর আগে রোজ একটি করে তুলসি পাতা চিবিয়ে খেতে পারলে অনেক দিক থেকেই দারুণ উপকার পাবেন। অল্প আঁচে তুলসি পাতা ফুটিয়ে সেই জলও খেতে পারেন। নিমেষে দূর হবে পেটের সমস্যা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health puja Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE