Advertisement
০৮ মে ২০২৪
Weight Loss Diet

পুজোর আগে পাঁচ কেজি ওজন ঝরাতে চান? কোন ডায়েট প্ল্যান মানতে হবে, বললেন পুষ্টিবিদ

পুজোর আগে চার-পাঁচ কেজি ওজন ঝরানোর কথা ভাবছেন? কোন ডায়েট মেনে চললে সুফল পাবেন, তার হদিস দিলেন পুষ্টিবিদ এবং যাপন-সহায়ক অনন্যা ভৌমিক। রোজের ডায়েটে কী রাখতে বললেন তিনি?

পুজোর আগেই ঝরিয়ে ফেলুন পাঁচ কেজি ওজন!

পুজোর আগেই ঝরিয়ে ফেলুন পাঁচ কেজি ওজন! ছবি- সংগৃহীত

সুদীপা দাশগুপ্ত
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ১৪:৪৬
Share: Save:

অনলাইনে হালফ্যাশনের পোশাক দেখেই হাত নিশপিশ! তবে কেনার কথা ভেবেও আর কেনা হচ্ছে না! বাধা হয়ে দাড়াচ্ছে আপনার বাড়তি ওজন। জীবনযাপনে অনিয়মের ফলে কেবল পেটই নয়, মেদ জমেছে উরু, কোমরেও। তবে আশার কথা হল, পুজো আসতে এখনও মাস খানেক বাকি। পুজোর আগে চার-পাঁচ কেজি ওজন ঝরানোর কথা ভাবছেন? কোন ডায়েট মেনে চললে সুফল পাবেন, তার হদিস দিলেন পুষ্টিবিদ এবং যাপন-সহায়ক অনন্যা ভৌমিক।

জীবনযাপনে সামান্য বদল এনে এবং একটু নিয়ম মোনে ডায়েট করলে এক মাসে তিন-চার কেজি ওজন ঝরানো অসম্ভব নয়। এমনই বক্তব্য অনন্যার। আনন্দবাজার অনলাইনকে তিনি বললেন, ‘‘একেবারে ক্র্যাশ ডায়েট শুরু করে দিলে চলবে না। অনেকে কার্বোহাইড্রেট খাওয়া বন্ধ করে দেন। কেবল তরল ডায়েট মেনে চলেন। এই প্রকার ডায়েটে আপনার ওজন দ্রুত ঝরবে বটে, কিন্তু এর পার্শ্বপ্রতিক্রিয়া অনেক।’’

তা হলে কেমন ডায়েট মেনে চলার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদ?

১) অতিরিক্ত ক্যালোরি-যুক্ত খাবার যেমন, ভাজাভুজি, কেক-মিষ্টি, চকোলেট, নরম পানীয়, প্রক্রিয়াজাত খাবার আগামী এক মাস একেবারে এড়িয়ে চলুন।

২) ডায়েট থেকে কার্বহাইড্রেট বাদ দেওয়ার কোনও প্রয়োজন নেই। তবে খেয়াল রাখতে হবে, এই এক মাস যেন জটিল কার্বহাইড্রেট-যুক্ত খাবারই খাওয়া হয়। যেমন সাধারণ পাউরুটির পরিবর্তে ব্রাউন ব্রেড, ভাত খেতে ইচ্ছা করলে ব্রাউন রাইস, ময়দার বদলে আটার রুটি খাওয়া যেতেই পারে।

৩) একেবারে তেল-মশলা ছাড়া খাবার দু’-এক দিন খেয়ে নিলেও দীর্ঘ দিন খাওয়া যায় না। শরীরে কোনও জটিল রোগ না থাকলে একবারে তেল ছাড়া খাবার খাওয়া উচিতও নয়। ওজন ঝরাতে চাইলে সারা দিনের রান্নায় চার থেকে পাঁচ চামচ তেল ব্যবহার করতে পারেন। ডায়েটে মাখন না রাখাই ভাল, পরিবর্তে দিনে এক চামচ ঘি খাওয়া যেতেই পারে। ঘি ওজন কমাতে সাহায্য করে।

৪) বাঙালি রান্নায় আলুর চল ভীষণ বেশি। মাছের ঝোল থেকে বিরিয়ানি, সবেতেই আলু চাই-ই চাই! তবে ওজন ঝরাতে চাইলে কিন্তু দিনে এক থেকে দু’টুকরোর বেশি আলু খাওয়া যাবে না।

৫) ডায়েটে বেশি করে ফল রাখতে হবে। বাঙালিদের ফল খাওয়ার অভ্যাস কম, তবে ওজন ঝরাতে চাইলে দিনে একটি থেকে দু’টি ফল খেতেই হবে। এ ক্ষেত্রে কলা রোজ না খাওয়াই ‌ভাল। এতে অনেক ক্যালোরি থাকে। এ ছাড়া, যে কোনও মরসুমি ফলও খেতে পারেন।

৬) ওজন ঝরাতে চাইলে দিনে দুই থেকে আড়াই লিটার জল কিন্তু খেতেই হবে। আর সাত থেকে আট ঘণ্টার ঘুমও ভীষণ জরুরি।

৭) বাজারে অনেক সংস্থাই দাবি করে তাদের ওষুধ, ক্যাপসুল কিংবা মিল সাপ্লিমেন্ট খেলে সহজেই অনেকটা ওজন কমানো যায়। কিন্তু ওজন কমানোর কোনও ‘শর্ট কাট’ নেই। এই প্রকার সাপ্লিমেন্ট একেবারেই খাওয়া উচিত নয়। এ সবের কারণে শরীরে বাসা বাঁধতে পারে হাজার রোগ।

তা হলে কোন নিয়ম মেনে ওজন কমাবেন?

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আপনার শরীরে কোনও রকম জটিল রোগ না থাকলে এই ডায়েট চার্ট মেনে চলতেই পারেন। তবে সবচেয়ে ভাল ফল পাবেন পুষ্টিবিদের কাছে গিয়েই। ওজন, উচ্চতা, জীবনযাপনের পদ্ধতি দেখে তিনিই বলে দিতে পারবেন কোন ডায়েট প্ল্যান আদর্শ হবে।

(এই লেখার সঙ্গে প্রথমে প্রকাশিত গ্রাফিকে প্রযুক্তিগত কারণে কিছু ভুল ছিল। আমরা সেগুলি সংশোধন করেছি। প্রথমে প্রকাশিত গ্রাফিকে অনিচ্ছাকৃত ভুলগুলির জন্য আমরা আন্তরিক দুঃখিত ও ক্ষমাপ্রার্থী)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2022 Weightloss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE