Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
Remedies for Joint Pain

হাঁটুর ব্যথার ভয়ে ঠাকুর দেখতে বেরোবেন না? ঘরোয়া উপায়ে গাঁটের ব্যথাকে করুন জব্দ

বয়স্করা অনেক সময়েই হাঁটুর ব্যথার কারণে পুজোর সম্পূর্ণ স্বাদ উপভোগ করতে পারেন না। জেনে নিন কী ভাবে এই সমস্যার সমাধান হতে পারে।

বয়স্করা অনেক সময়েই হাঁটুর ব্যথার কারণে পুজোর সম্পূর্ণ স্বাদ উপভোগ করতে পারেন না।

বয়স্করা অনেক সময়েই হাঁটুর ব্যথার কারণে পুজোর সম্পূর্ণ স্বাদ উপভোগ করতে পারেন না। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ১৪:৩৭
Share: Save:

বেশির ভাগ প্যান্ডেলে অভিনব থিমের কারুকার্য শেষ। লাইট, সাউন্ড রেডি। শুধু অ্যাকশন শুরুর অপেক্ষা। আর বাঙালিও তৈরি। কিন্তু সমস্যা রয়েছে বিস্তর। আজকাল একটু বয়স বাড়লেই গাঁটের ব্যথার সমস্যায় ভোগেন অনেকে। ফলে উৎসবের সন্ধ্যায় ভিড় ঠেলে ঠাকুর দেখতে যেতেও ভয় পান। কিন্তু ইচ্ছা তো সকলেরই করে।

Advertisement

যাঁরা ঠাকুর দেখতে ভালবাসেন, তাঁরা এক বাক্যে স্বীকার করবেন, পুজোয় পায়ে পায়ে ঘোরাই সবচেয়ে আনন্দের। কিন্তু পা, হাঁটুতে ব্যথা থাকলে তো সমস্যা। এ দিকে গাড়ি করে ঘুরতে চাইলেও সহজ নয়। প্যান্ডেল থেকে অনেকটা দূরে গাড়ি রেখে হেঁটে আসা ছাড়া গতি নেই। তাই হাঁটার জন্য তৈরি থাকতেই হয়। ফলে বয়স্করা অনেক সময়েই হাঁটুর ব্যথার কারণে পুজোর সম্পূর্ণ স্বাদ উপভোগ করতে পারেন না।

মুঠো মুঠো ওষুধের উপর নির্ভরশীল হয়ে পড়ার আগে জেনে নিন কী ভাবে আয়ুর্বেদিক উপায়ে এই সমস্যার সমাধান করেই ঠাকুর দেখতে পারেন।

১) পুজোর ক’দিন টক জাতীয় খাবাব কম খান। খাবারে নুনের পরিমাণ নিয়ন্ত্রণে রাখুন। ভাজাভুজি এবং প্রক্রিয়াজাত খাবার থেকেও দূরে থাকুন।

Advertisement

২) রোজের রান্নায় দেশি ঘি ব্যবহার করুন। অলিভ অয়েলেও রান্না করতে পারেন। এতে উপকার পাবেন। সাদা তিল গাঁটের ব্যথা দূর করতে সাহায্য করে। তাই রোজের রান্নায় তিল বেটে ব্যবহার করতে পারেন। স্বাদ বাড়বে আর ব্যথাও কমবে। এ ছাড়া, স্যালাডেও তিল ব্যবহার করা যেতে পারে।

একটু বয়স বাড়লেই গাঁটের ব্যথার সমস্যায় ভোগেন অনেকে।

একটু বয়স বাড়লেই গাঁটের ব্যথার সমস্যায় ভোগেন অনেকে। ছবি: সংগৃহীত

৩) অলিভ অয়েলের সঙ্গে সৈন্ধব নুন মিশিয়ে ব্যথার জায়গায় মালিশ করতে পারেন। অলিভ অয়েল অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর। নুনে প্রচুর মাত্রায় ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, ক্যালশিয়াম, কপার ও জিঙ্ক থাকে। এই দুই উপাদান সহজেই ব্যথা কমাতে সাহায্য করে। এ ছাড়াও সর্ষের তেল এবং ক্যাস্টর অয়েল ব্যথা কমাতে দারুণ উপকারী।

৪)একটি বালতিতে ঈষদুষ্ণ জলে নুন মিশিয়ে তার মধ্যে মিনিট ১৫ হাঁটু ডুবিয়ে রাখুন। হট ওয়াটার ব্যাগও ব্যবহার করতে পারেন। ব্যথা কমাতে দিনে দুই থেকে তিন বার এই টোটকা মেনে চলুন।

৫) দু’কাপ দুধের সঙ্গে এক চামচ বাদাম, আখরোটের গুঁড়ো ও সামান্য মাত্রায় হলুদের গুঁড়ো ভাল ভাবে মিশিয়ে বেশ কিছু ক্ষণ ফুটিয়ে নিন। মিশ্রণের পরিমাণ অর্ধেক হয়ে গেলে ঠান্ডা করে খেয়ে ফেলুন। নিয়মিত এই দুধ খাদ্যতালিকায় রাখলে ব্যথায় আরাম পাবেন। আদা খেলে হাঁটুর ব্যথা অনেকটা কমে। এ ক্ষেত্রে আদা দেওয়া চা খেলেও উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.