Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Weight Loss Tips

পুজোর আগে মেদ ঝরিয়ে তন্বী হবেন? শরীরচর্চার আগে কোন টোটকা মানলে ওজন ঝরবে দ্রুত

পুষ্টিবিদদের মতে, যে কোনও খাবার খাওয়ার অন্তত দু’ঘণ্টা পর শরীরচর্চা করা উচিত। তাঁদের মতে জিমে যাওয়ার আগে এক চিমটে নুন খেলে পেতে পারেন দারুণ উপকার। কেন এমন পরামর্শ দেন তাঁরা?

ওজন ঝরানোর মন্ত্র!

ওজন ঝরানোর মন্ত্র! ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ১২:৫৭
Share: Save:

পুজো আসতে আর মাত্র কয়েকটা দিন বাকি! জোরকদমে চলছে পুজোর প্রস্তুতি। পুজোয় ফিট থাকতে ইতিমধ্যেই সকালে ঘুম থেকে উঠে খানিক শরীরচর্চা করার অভ্যাস তৈরি ফেলেছেন অনেকে। শরীর সুস্থ রাখার জন্য শরীরচর্চা যেমন জরুরি, তার থেকেও বেশি জরুরি সঠিক খাদ্যাভাস। শরীরচর্চা করার আগে কিংবা পরে কী খাবার খাওয়া উচিত, তা অনেকেরই জানা নেই। অনেকেই আবার খালি পেটেই শরীরচর্চা শুরু করে দেন। এই অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। খালি পেটে শরীরচর্চা করলে অল্পতেই ক্লান্ত হয়ে পড়বেন। আবার বেশি ভারী খাবার খেয়ে নিলেও অস্বস্তিবোধ হবে। পুষ্টিবিদদের মতে, যে কোনও খাবার খাওয়ার পর অন্তত দু’ঘণ্টা পর শরীরচর্চা করা উচিত।

নুন খেলে শরীরে জল জমা থাকে।

নুন খেলে শরীরে জল জমা থাকে। ছবি- সংগৃহীত

পুষ্টিবিদরা জানাচ্ছেন, শরীরচর্চা করার আগে যে কোনও ভাজাভুজি, ফ্যাট জাতীয় খাবার, মশলাদার খাবার, যে সব খাবারে বেশি পরিমাণে ফাইবার আছে, এমনকি সব্জি এবং কার্বোনেটেড ড্রিঙ্কস একেবারেই খাওয়া উচিত নয়। পুষ্টিবিদদের মতে জিমে যাওয়ার আগে এক চিমটে নুন খেলে পেতে পারেন দারুণ উপকার। কেন এমন পরামর্শ দেন তাঁরা?

১) দীর্ঘ ক্ষণ শরীরচর্চা করার পর ঘামের মাধ্যমে শরীর থেকে অনেক জল বেরিয়ে যায়, শরীরে জলের ঘাটতি হয়। শরীর অল্পতেই ক্লান্ত হয়ে পড়ে। শরীরচর্চার আগে এক চিমটে নুন খেলে শরীরে জলের ঘাটতি কম হয়, শরীর দীর্ঘ ক্ষণ চাঙ্গা থাকে।

২) শরীরচর্চার সময় প্রায়ই পেশিতে টান ধরে। এই ঝুঁকি এড়াতেও পুষ্টিবিদরা নুন খাওয়ার পরামর্শ দেন।

৩) নুন খেলে শরীরে শক্তি বাড়ে। ফলে দীর্ঘ ক্ষণ শরীরচর্চা করলেও আপনি সহজে ক্লান্ত হয়ে পড়বেন না।

৪) শরীরচর্চার আগে নুন খেলে রক্ত চলাচলের হার বাড়ে। ফলে সারা শরীরে বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গে রক্ত ঠিকমতো পৌঁছায়। শরীরচর্চার সময় হৃদ্‌রোগের ঝুঁকিও কমে।

৫) শরীরচর্চার সময় দেহের তাপমাত্রা হঠাৎ বেড়ে যেতে পারে। নুন খেলে শরীরে জল জমা থাকে। রক্তপ্রবাহ ভাল হয়। তাই দেহের স্বাভাবিক তাপমাত্রা বজায় থাকে।

৬) নুন খেয়ে দীর্ঘ ক্ষণ শরীরচর্চা করলেও আপনি ক্লান্ত হবেন না। তাই ওজন ঝরানোর প্রক্রিয়াটি সহজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weightloss Salt Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE