Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Back to Basics

পুজোয় ক’দিনের অনিয়মে শরীর-মন দুই-ই বেসামাল, পুরনো ছন্দে ফিরে আসতে কী কী ফিকির কাজে লাগাবেন?

লাগামছাড়া আনন্দ শেষে আবার গতে বাঁধা জীবনে ফিরে আসা খুব সহজ নয়। শুরুতেই কঠিন কিছু না করে, একটু একটু করে পুরনো ছন্দে ফিরে আসতে চেষ্টা করুন।

চার-পাঁচটা দিনের লাগামছাড়া আনন্দ শেষে আবার গতে বাঁধা জীবনে ফিরে আসা খুব সহজ নয়।

চার-পাঁচটা দিনের লাগামছাড়া আনন্দ শেষে আবার গতে বাঁধা জীবনে ফিরে আসা খুব সহজ নয়। ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ১০:৪১
Share: Save:

পুজোর চার-পাঁচটা দিন ঘিরে বাঙালির যত উন্মাদনা। এই চার-পাঁচটা দিনের লাগামছাড়া আনন্দ শেষে আবার গতে বাঁধা জীবনে ফিরে আসা। খাওয়াদাওয়া, শরীরচর্চা, ত্বকচর্চা, কাজ-কর্ম সব কিছু আগের রুটিনে ফিরিয়ে আনা খুব সহজ নয়। শুরুতেই কঠিন কিছু না করে, একটু একটু করে পুরনো ছন্দে ফিরে আসতে চেষ্টা করুন। কী কী করলে শরীর ও মন দুই-ই ভাল থাকবে?

১) ঘুম থেকে উঠে চায়ের বদলে ডিটক্স ওয়াটার খাওয়া শুরু করুন। এখন অন্তর্জালের দৌলতে ডিটক্স ওয়াটারের বিভিন্ন রকম রেসিপি পাওয়া যায়। এক-এক দিন পাল্টে পাল্টে এক-এক রকম জল খান।

২) প্রথমেই খুব ভারী শরীরচর্চা করতে যাবেন না। কারণ বেশ কটাদিনের অনভ্যাসের পর, সড়গড় হতে একটু হলেও সময় লাগবে। তাই হালকা স্ট্রেচ, হাঁটাহাটি, প্রাণায়াম এগুলো করেই শুরু করুন।

৩) জলখাবারে সব্জি এবং ফল, বেশি করে রাখার চেষ্টা করুন। দুধ-কর্নফ্লেক্স বা দুধ-ওটস‌ের বদলে চিঁড়ে বা পোহা, ইডলি, পোঙ্গল, দোসা, স্মুদি খেতে পারেন।

৪) দুপুরে বাড়িতে তৈরি হালকা খাবার খান। তাই বলে খাবারের তালিকা থেকে ভাত একেবারে বাদ দেওয়ার মতো ভুল করবেন না। প্রতি দিন কাজ করতে গেলে যে পরিমাণ শক্তি প্রয়োজন তা আমরা পাই কার্বোহাইড্রেট থেকে। তাই অল্প হলেও ভাত খেতে হবে।

৫) সারা দিনের বিভিন্ন খাবারের মধ্যে উদ্ভিজ্জ প্রোটিন যোগ করুন। পুজোর সময় যে রাজকীয় ভূরিভোজ হয়েছে, তার পর কয়েকটা দিন মাছ, মাংস, ডিম, দুধ বাদ দিলে খুব একটা ক্ষতি হবে না।

৬) কফি একেবারেই বন্ধ করে দিন। বিকেলে খেতে পারেন দারুচিনির চা। সঙ্গে মাখানা বা ভুট্টার খই।

৭) অফিসে এক ভাবে বসে কাজ না করে, মাঝেমাঝেই উঠে হেঁটে আসুন। লিফ্টের বদলে সিঁড়ি ব্যবহার করতে পারলে আরও ভাল।

৮) পুজোর কটাদিন তাড়াহুড়োতে ঠিক মতো ত্বকচর্চাও করতে পারেননি। খুব বেশি কিছু না করে প্রতি দিন শুধু ক্লিনজিং, টোনিং, ময়শ্চারাইজিং এই রুটিন চালু করে দিন। পুজোর পর থেকেই একটু শীত শীত ভাব আসতে শুরু করে। তাই এখন থেকেই স্নানের আগে তেল মাখতে শুরু করে দিন।

৯) আবহাওয়া থেকে আর্দ্রতা কমতে শুরু করলে, মাথার ত্বকও শুষ্ক হতে শুরু করে। এই সময় থেকে সঠিক ভাবে পরিচর্যা না করলে খুসকি, রুক্ষ চুলের সমস্যা বৃদ্ধি পাবে। সপ্তাহে তিন দিন, স্নানের আগে হালকা গরম তেল মালিশ করে, শ্যাম্পু করে ফেলুন।

১০) সম্ভব হলে রাতে খাওয়াদাওয়ার পর একটু হাঁটাহাটি করুন, বই পড়ুন। তবে বেশি রাত পর্যন্ত জেগে সিনেমা বা সিরিজ় দেখবেন না। সপ্তাহান্তে ছুটিতে কাছে-পিঠে কোথাও ঘুরে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

festive season Daily Diet Daily life
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE