Advertisement
০২ মে ২০২৪
Fitness Tips

পুজোর সময়ে ভারী শরীরচর্চা করতে মন চাইছে না? হালকা ব্যায়ামেই ফিট থাকা সম্ভব

শরীরচর্চা করলে যে শুধু রোগা হওয়া যায়, তা তো নয়। ফিট থাকতেও শরীরচর্চা করতে হবে। কিন্তু ইচ্ছা না করলে ভারী শরীরচর্চা দরকার নেই। হালকা কিছু ব্যায়ামে চাঙ্গা থাকা সম্ভব।

symbolic image.

হালকা ব্যায়ামেই ফিট থাকুক শরীর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৬:০৮
Share: Save:

এক দিকে পুজোর উন্মাদনা, অন্য দিকে ছিপছিপে হওয়ার বাসনা— পুজোর আগে ওজন কমানোর একটা আলাদাই তাগিদ থাকে। পুজো শুরু হয়ে গিয়েছে। এক মাস আগে থেকেই ডায়েটও শুরু করে দিয়েছেন অনেকে। তবে শুধু ডায়েট করলে তো চলবে না। সঙ্গে শরীরচর্চাও করা চাই। পুজোর গন্ধ ছড়িয়ে পড়তেই শরীরচর্চা করায় মন নেই অনেকেরই। উৎসবের আবহে বন্ধ জিমে যাওয়াও। শরীরচর্চা না করে রোগা হওয়া সম্ভব নয়। তা ছা়ড়া শরীরচর্চা করে রোগা হওয়ার মতো সময়ও আর নেই। তবে শরীরচর্চা করলে যে শুধু রোগা হওয়া যায়, তা তো নয়। ফিট থাকতেও শরীরচর্চা করতে হবে। কিন্তু ইচ্ছা না করলে ভারী শরীরচর্চা দরকার নেই। হালকা কিছু ব্যায়ামে চাঙ্গা থাকা সম্ভব।

১) প্রথমে দুটো হাত, মাথার উপর সোজা ভাবে তুলে ধরুন। হাত ভাঁজ করে, ডান হাত দিয়ে বাঁ হাত এবং বাঁ হাত দিয়ে ডান হাত টেনে ধরুন। এমন ভাবে ধরবেন যেন বাহুমূলে টান অনুভূত হয়। এই ভাবে পাঁচ বার করুন।

২) সোজা হয়ে দাঁড়িয়ে, কোমরের পেশি থেকে সামনের দিকে ঝুঁকে পা হাঁটুতে ঠেকাতে চেষ্টা করুন। যতটুকু পারেন, ততটুকুই করবেন। জোর করে করবেন না। রোজ একটু একটু করে চেষ্টা করতে হবে।

৩) প্রথমে মাটিতে পা ছড়িয়ে বসে পড়ুন। এ বার হাঁটু ভাঁজ করে, পেটের কাছে টেনে নিয়ে আসুন। দু’টি পায়ের পাতা একসঙ্গে জড়ো করে প্রণামের ভঙ্গিতে রাখুন। এ বার কোমর থেকে সামনের দিকে ঝুঁকে, মাথা এবং দু’টি হাত মাটিতে ঠেকাতে চেষ্টা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Tips Fit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE