Advertisement
২৬ মে ২০২৪
Workout

শরীরচর্চা করার একেবারে সময় পান না? বিকল্প হিসাবে কোন কাজগুলি করতে পারেন?

ফিট থাকতে শারীরিক কসরতের প্রয়োজন হয়। তবে শরীরচর্চা মানেই যে জিমে যাওয়া, ঘণ্টার পর ঘণ্টা ধরে ঘাম ঝরানো নয়। বরং দৈনন্দিন জীবনের কয়েকটি কাজ শরীরচর্চার বিকল্প হয়ে উঠতে পারে।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২২ ২০:৫৬
Share: Save:

সুস্বাস্থ্য পেতে শরীরচর্চার বিকল্প নেই। তবে এই ব্যস্ততম জীবনে আলাদা করে শরীরচর্চা করার সময় পান না অনেকেই। অফিস, বাড়ি, সংসার, সন্তান— সব মিলিয়ে নিজের জন্য সময় বার করে উঠতে পারেন না। সব কাজ একা হাতে সামলাতে ফিট থাকাও জরুরি। নয় তো অল্পেতেই দুর্বল হয়ে পড়তে হবে। শরীরচর্চার প্রয়োজন তো শুধু রোগা হওয়ার জন্য নয়। ভিতর থেকে শক্তিশালী থাকতেও শারীরিক কসরতের প্রয়োজন হয়। তবে শরীরচর্চা মানেই যে জিমে যাওয়া, ঘণ্টার পর ঘণ্টা ধরে ঘাম ঝরানো নয়। বরং দৈনন্দিন জীবনের কয়েকটি কাজ শরীরচর্চার বিকল্প হয়ে উঠতে পারে।

লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন।

লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন। প্রতীকী ছবি।

পোষ্যকে নিয়ে হাঁটতে যান

বাড়িতে পোষ্য আছে? তা হলে সারা দিনের কোনও একটি সময় তাকে নিয়ে বেড়াতে যান। পোষ্যদেরও সারা ক্ষণ ঘরে থাকতে মোটেই ভাল লাগে না। তাই অল্প সময়ের জন্য হলেও তাকে নিয়ে একটু হাঁটতে যান। দৌড় করান। সঙ্গে আপনিও একটু দৌড়ে নিন। দেখবেন আলাদা করে আর শরীরচর্চার দরকার হবে না।

লিফট নয়, সিঁড়ি দিয়ে ওঠা-নামা করুন

অফিসে কি লিফটে করে ওঠেন? তা হলে সে অভ্যাস ছাড়ুন। বদলে সিঁড়ি দিয়ে ওঠার অভ্যাস করুন। মেট্রো স্টেশন কিংবা শপিং মল— সর্বত্রই সিঁড়ি আছে। লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করুন। অজান্তেই মেদ ঝরবে আপনার।

কাজের ফাঁকে হাঁটাহাঁটি করুন

সারা ক্ষণ অফিসে বসেই কাজ করেন? এমন করবেন না। কাজের ফাঁকে মাঝেমাঝেই একটু হেঁটে আসুন। এক ভাবে বসে থাকবেন না। হাঁটাচলা করা জরুরি। এতে সুস্থ থাকবে শরীর।

ছুটির দিনে বাড়ি পরিষ্কার করুন

সারা সপ্তাহ সংসারের দিকে নজর দেওয়ার সময় পান না অনেকেই। ছুটির দিনে সেই ঘাটতি একটু পুষিয়ে দিন। বাড়িঘর পরিষ্কার করুন। বিছানার নতুন চাদর পাতুন। মোট কথা কায়িক পরিশ্রম হয় এমন কিছু কাজ করুন। কাজের ছলেই ওজন ঝরছে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Workout Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE