Advertisement
২০ জুন ২০২৪
Weight Loss Tips

ডায়েট, ব্যায়াম করেও রোগা হতে পারছেন না? অজান্তেই কোন ভুলগুলি করছেন?

রোজের জীবনে নিয়ম মেনে খাবার খেলে আর শরীরচর্চা করলেই রোগা হওয়া সম্ভব নয়। সেই সঙ্গে মাথায় রাখতে হবে আরও বেশ কয়েকটি বিষয়।

Symbolic Image.

কয়েকটি বিষয় মাথায় রাখলে ওজন ঝরানো অনেক বেশি সহজ যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ মে ২০২৩ ১৯:১৯
Share: Save:

কঠোর ডায়েট কিংবা শরীরচর্চা— ওজন কমানো থেকে সুস্থ থাকার এগুলিই অন্যতম উপায়। বিশেষ করে রোগা হতে যাঁরা চাইছেন, ওজন কমানোর পর্বে এই নিয়মগুলিই মেনে চলেন অধিকাংশ। তাতেও যে সব সময় রোগা হওয়ার পথ অনেক সহজ হয়ে যায়, তা নয়। পুষ্টিবিদরা জানাচ্ছেন, এগুলি ছাড়াও কয়েকটি বিষয় মাথায় রাখলে ওজন ঝরানো অনেক বেশি সহজ যায়। সেগুলি কী?

১) ওজন কমিয়ে রোগা হওয়ার দ্রুততম উপায় হল পর্যাপ্ত ঘুম। অনেকের ধারণা বেশি ঘুমোলে মোটা হয়ে যাওয়ার ঝুঁকি থাকে। কিন্তু বিষয়টি আসলে সম্পূর্ণ উল্টো। কম ঘুম হলে বরং বাড়তে পারে ওজন। এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। ওজন কমাতে নিয়মিত শরীরচর্চা, পরিমাণ মতো খাওয়াদাওয়ার পাশাপাশি ঘুমোনোটাও অত্যন্ত জরুরি।

২) ওজন কমাতে নিয়মিত শরীরচর্চা করা জরুরি। কিন্তু সেটুকু সময় ছাড়াও হাঁটাচলা কিন্তু বজায় রাখতে হবে। এই যেমন অফিসে লিফ্‌টে না উঠে সিঁড়ি ভেঙে উঠলেন। ঘরের টুকিটাকি জিনিস অনলাইনে না কিনে খানিক হেঁটে গিয়ে মোড়ের দোকান থেকে নিয়ে এলেন। জিমে যাওয়া শরীরচর্চা করার একমাত্র পথ নয়। নাচ করতে পারেন, সাঁতার কাটতে পারেন, সাইকেল চালাতে পারেন।

৩) কার্বোহাইড্রেট ওজন বাড়িয়ে দিতে পারে— এমন একটি ভ্রান্ত ধারণা অনেকের মধ্যেই আছে। কিন্তু শরীরে প্রোটিনের মতো কার্বোহাইড্রেটের সমান প্রয়োজনীয়তা আছে। বিশেষ করে ওজন কমানোর প্রক্রিয়ায়। কার্বোহাইড্রেট দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে। বারে বারে খাবার খাওয়ার প্রবণতা কমায়। শরীরে ভিতর থেকে শক্তি জোগায়। ফলে শরীরচর্চা করতেও আলাদা উৎসাহ জাগে। রোগা হওয়ার এই পর্বে তাই কার্বোহাইড্রেট-সমৃদ্ধ ফল এবং শাকসব্জি খাদ্যতালিকায় রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Tips Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE