Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Summer Diet

স্কুল-কলেজে ছুটি পড়লেও, গরম কমার লক্ষণ নেই, শরীর ঠান্ডা রাখবেন কী ভাবে?

গরমে বেশি ভারী খাবার, তেল-মশলা না খাওয়াই ভাল। শরীর ঠান্ডা রাখতে বরং খেতে পারেন কয়েকটি খাবার।

উষ্ণতার পারদ যা চড়ছে, তাতে শুধু জল খেয়ে সুস্থ থাকা যাবে না।

উষ্ণতার পারদ যা চড়ছে, তাতে শুধু জল খেয়ে সুস্থ থাকা যাবে না। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৩ ১৬:৫৭
Share: Save:

গরমের দাপট বেড়েই চলেছে। কমার নামগন্ধ তো নেই, বরং হাওয়া অফিস বলছে আরও বাড়বে। এই গরমে সুস্থ থাকতে চিকিৎসকরা বেশি করে জল খাওয়ার কথা বলছেন। তবে উষ্ণতার পারদ যা চড়ছে, তাতে শুধু জল খেয়ে সুস্থ থাকা যাবে না। সেই সঙ্গে খাওয়াদাওয়াতেও রাশ টানতে হবে। সঙ্গে এমন কিছু খাবার খেতে হবে, যেগুলি জলের বিকল্প হিসাবে কাজ করে। গরমে বেশি ভারী খাবার, তেল-মশলা না খাওয়াই ভাল। শরীর ঠান্ডা রাখতে বরং ভরসা রাখতে পারেন কয়েকটি খাবারের উপর।

তরমুজ

এই ফলে জলের পরিমাণ সবচেয়ে বেশি। গরমে তরমুজ শরীরের জন্য অত্যন্ত উপকারী একটি ফল। তরমুজ ক্যানসার, উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাকের মতো নানা শারীরিক সমস্যার ঝুঁকি কমায়। পেটের স্বাস্থ্য ভাল রাখতেও এর ভূমিকা কম নয়। গরমে সুস্থ থাকতে খেতে পারেন তরমুজ।

Image of Watermelon

গরমে তরমুজ শরীরের জন্য অত্যন্ত উপকারী একটি ফল। ছবি: সংগৃহীত।

বেল

গরমে তেষ্টা মেটাতে বেলের শরবতের দারুণ বিকল্প। পেট ঠান্ডা রাখা থেকে শুরু করে শরীরের যত্ন নেওয়া— বেলের মতো উপকারী ফল কমই আছে। শুধু বেল খাওয়ার চেয়ে শরবত বানিয়ে খেতে পারেন। শরবতে এক চামচ গোলমরিচ মিশিয়ে দিলে স্বাদ এবং শরীর— দুইয়ের যত্ন একসঙ্গে নেওয়া হবে।

দই

গ্রীষ্মে পাতে টক দই রাখার কথা বলেন পুষ্টিবিদরা। প্রোটিনে ঠাসা দই গ্রীষ্মকালীন নানা সংক্রমণ থেকে রক্ষা করার পাশাপাশি প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দইয়ের প্রোবায়োটিক উপাদান হজমের গোলমাল দূর করতেও সিদ্ধহস্ত।

ডাবের জল

ভিটামিন, খনিজ পদার্থ এবং ইলেক্ট্রোলাইট উপাদানে ভরপুর ডাবের জল এই গরমে বেশি করে খাওয়ার পরামর্শ দিচ্ছেন পুষ্টিবিদরা। গরমে ঘামের পরিমাণ বেশি হয়। ফলে ঘামের সঙ্গে শরীরের প্রয়োজনীয় উপাদানগুলি বেরিয়ে যায় দেহের বাইরে। শারীরিক দুর্বলতা কাটাতে খেতেই হবে এই পানীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Diet Heat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE