Advertisement
২৪ জুলাই ২০২৪
Constipation in Children

শিশু কিছুতেই ইসবগুল খেতে চায় না! ড্রাই ফ্রুট্‌স খাওয়ালে কি কোষ্ঠকাঠিন্য নিরাময় হবে?

ওষুধ খাওয়ালে কয়েক দিন কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে। ওষুধ বন্ধ করলে আবার যে কে সেই। শীতকালে সেই কষ্ট আরও বেড়ে যায়। রক্তারক্তি কাণ্ড ঘটে কখনও কখনও।

Eating soaked dry fruits can fix constipation

ওষুধ ছাড়াই পেট পরিষ্কার হবে! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:০৭
Share: Save:

শিশু সবে মাত্র দশে পা দিয়েছে। এখন থেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা একেবারে নাজেহাল অবস্থা। কিছুতেই জল খেতে চায় না। ধরে বেঁধে শাক-সব্জি খাওয়াতে হয়। কলা দেখলেই দৌড়ে পালিয়ে যায়। ওষুধ খাওয়ালে কয়েক দিন ঠিক থাকে। ওষুধ বন্ধ করলে আবার যে কে সেই। শীতকালে সেই কষ্ট আরও বেড়ে যায়। রক্তারক্তি কাণ্ড ঘটে কখনও কখনও। তাই জোর করে ইসবগুল খাওয়ানোর চেষ্টাও করেছেন। তাতেও খুব একটা লাভ হয়নি। উল্টে বমি করে ভাসিয়েছে। খাওয়াদাওয়ার অনিয়ম, পর্যাপ্ত জল না খাওয়ার জন্য শিশুদের কোষ্ঠকাঠিন্য হওয়া স্বাভাবিক। তবে নিয়মিত জলে ভেজানো ড্রাই ফ্রুট্‌স খেলে এই ধরনের সমস্যা বশে রাখা যায়। আর এই খাবার খেতে শিশুরা খুব একটা আপত্তিও করে না।

১) কিশমিশ: ফাইবার, সর্বিটল এবং টারটারিক অ্যাসিডের মতো প্রয়োজনীয় বেশ কিছু উপাদান রয়েছে কিশমিশে। তা কোষ্ঠ পরিষ্কার করতে সাহায্য করে।

২) আলুবোখরা: প্রাকৃতিক ‘ল্যাক্সেটিভ’ হিসাবে পরিচিত আলুবোখরা। জলে ভেজানো আলুবোখরা বা সেই জল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়।

৩) শুকনো ডুমুর: সহজপাচ্য ফাইবারের উৎস হল শুকনো ডুমুর। জলে ভেজানো ডুমুর তাই অন্ত্র ভাল রাখতে বিশেষ ভাবে কার্যকর। তা ছাড়া, সেলুলোজ় এবং পেক্‌টিন নামক দু’টি ল্যাক্সেটিভ রয়েছে আলুবোখরায়। যা কোষ্ঠ পরিষ্কার রাখতেও সাহায্য করে।

Eating soaked dry fruits can fix constipation

প্রাকৃতিক শর্করা এবং ফাইবারের উৎস হল খেজুর। ছবি: সংগৃহীত।

৪) খেজুর: প্রাকৃতিক শর্করা এবং ফাইবারের উৎস হল খেজুর। কোষ্ঠ পরিষ্কার রাখতে এই দু’টি উপাদানের যথেষ্ট ভূমিকা রয়েছে। তা ছাড়া, খেজুরে রয়েছে পটাশিয়াম। হজম সংক্রান্ত সমস্যা হলে তা-ও নিয়ন্ত্রণে রাখতে পারে।

৫) খোবানি: কোষ্ঠ পরিষ্কার রাখতে নিয়মিত খাওয়া যেতে পারে জলে ভেজানো খোবানি। ফাইবার এবং প্রাকৃতিক সর্বিটলে সমৃদ্ধ এই ফল শিশুদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে বিশেষ ভাবে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE