Advertisement
০৬ মে ২০২৪
Benefits of Espresso

কফি খেতে ভালবাসেন? কী ধরনের কফি খেলে ঠেকানো যাবে মস্তিষ্কের জটিল রোগ, জানাচ্ছে গবেষণা

কফির বীজের মিহি গুঁড়ো এবং গরম জল দিয়ে তৈরি করা হয় এই বিশেষ ধরনের পানীয়টি। গবেষকেরা বলছেন, নিয়মিত সামান্য পরিমাণে এই কফি খেলে তা স্নায়ুর অনেক জটিল রোগকে ঠেকিয়ে রাখতে পারে।

Image of Espresso

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৯:২১
Share: Save:

দুধ বা ক্রিম দেওয়া, ঘন কফিতে দু’চামচ চিনি মিশিয়ে না খেলে দিনই শুরু হয় না। তার পর সারা দিন কাজের মাঝে ক্লান্তি থেকে মুক্তি পেতে বার দশেক কফির কাপে চুমুক দেওয়া হয়েই যায়। এর পর বন্ধুদের সঙ্গে কোথাও আড্ডা দিতে গেলে কফি থাকবে না, তা তো হয় না। সম্প্রতি একটি গবেষণায় দেখা গিয়েছে, কফি মস্তিষ্কের জটিল স্নায়ুর রোগ অ্যালঝাইমার্‌স বাগে রাখতে সাহায্য করে। তবে যে সে কফি হয়। এ ক্ষেত্রে ‘এসপ্রেসো মার্টিনি’ই সবচেয়ে বেশি উপকারী। অন্তত গবেষকেরা তেমনটাই জানাচ্ছেন। ইটালির ভেরোনা বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক এই বিষয়ে নিরন্তর পরীক্ষানিরিক্ষা চালিয়ে যাচ্ছেন।

Black Coffee

—প্রতীকী ছবি।

অনেকেই হয়তো ভাবতে পারেন দুধ, চিনি দেওয়া কফি এবং দুধ, চিনি ছাড়া কফি— এই দুই ধরনের মাঝে ‘এসপ্রেসো মার্টিনি’ ঠিক কতটা আলাদা? এই ধরনের কফি সাধারণত কফির বীজের মিহি গুঁড়ো এবং গরম জল দিয়ে তৈরি করা হয়। যার মধ্যে আদতে কফি বীজের ঘন নির্যাসটুকুই থাকে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, ক্যাফিনযুক্ত কফির নির্যাস দুই ধরনের ‘নিউরোডিজেনারেটিভ’ রোগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সাহায্য করে। যদিও ‘অ্যালঝাইমার্‌স’-এর উৎস ঠিক কোথায় বা কারা এই রোগে আক্রান্ত হতে পারেন, সেই বিষয়ে এখনও নিশ্চিত কোনও তথ্যপ্রমাণ মেলেনি। তবে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অন এজিং’-এর দেওয়া তথ্য অনুযায়ী মস্তিষ্কে উপস্থিত ‘টাউ’ নামক এক ধরনের প্রোটিন এই রোগের কারণ হলেও হতে পারে। তবে এ বিষয়ে এখনও গবেষণা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Espresso Health Lifestyle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE