Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Turmeric

Essential foods in pregnancy: শীতকালে সন্তানসম্ভবাদের খাদ্যতালিকায় কী কী থাকা জরুরি

শীতের আবহাওয়া সন্তানসম্ভবা নারীদেহের প্রতিরোধ ক্ষমতার বেড়া ডিঙিয়ে বিভিন্ন রোগ আক্রান্ত করতে পারে। এ সময় খাদ্যতালিকায় কিছু পথ্য যোগ করলে উপকারের সম্ভাবনা যথেষ্ট।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২১ ১৬:০৬
Share: Save:

অন্তঃসত্ত্বা অবস্থায় নারী শরীরের বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন হয়। বিশেষত শরীরের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতার বেশ কিছু পরিবর্তন এই সময়ে দেখা যায় । এই ধরনের বদলগুলি দেহকে কিছু প্রতিকূল অবস্থার মোকাবিলা করার জন্য প্রস্তুত রাখে। কিন্তু তা সত্ত্বেও বিশেষত শীতকালে সন্তানসম্ভবা নারীর রোজনামচার দিকে রাখতে হয় বিশেষ নজর। কারণ শীতের আবহাওয়া চট করে প্রতিরোধ ক্ষমতার বেড়াজাল ডিঙিয়ে জ্বর, সর্দি, কাশি, ফ্লু ইত্যাদি রোগে আক্রান্ত করে ফেলতে পারে শরীরকে। আর এই অতিমারি কবলিত সময়ে কোভিডে আক্রান্ত হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। এই অবস্থায় কী করণীয় তা নিয়ে আতঙ্কিত হয়ে বারবার চিকিৎসকের দ্বারস্থ না হয়ে রোজকার খাদ্যতালিকায় কিছু পথ্য জুড়ে নিলে উপকারের সম্ভাবনা যথেষ্ট।
গরুর দুধ
গরুর দুধে রয়েছে ল্যাকটোফেরিন নামক একটি যৌগ, যা রোগাক্রান্ত কোষ এবং শরীরের সুস্থ কোষগুলির মধ্যে মিথস্ক্রিয়াকে বাধা দিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এর ফলে বাইরের ভাইরাসের দ্বারা শরীর তুলনামূলক ভাবে কম আক্রান্ত হয়। ফলে অন্তঃসত্ত্বা নারীরা প্রতিদিন এক বা দুই গ্লাস খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন!

অন্তঃসত্ত্বা অবস্থায় রোজকার খাদ্যতালিকায় কিছু পথ্য জুড়লে উপকারের সম্ভাবনা যথেষ্ট

অন্তঃসত্ত্বা অবস্থায় রোজকার খাদ্যতালিকায় কিছু পথ্য জুড়লে উপকারের সম্ভাবনা যথেষ্ট

হলুদ
হলুদের মধ্যে থাকা অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য যে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা প্রবল ভাবে বৃদ্ধি করে, তা নিয়ে আমাদের কারওর কোনও সন্দেহ নেই। শীতকালে কেটে ছড়ে যাওয়া থেকে শুরু করে গর্ভাবস্থায় ভয়ানক সর্দি-কাশি থেকেও মুক্তি দিতে পারে হলুদ। চিকিৎসকেরা তাই পরামর্শ দেন হলুদ দেওয়া দুধ নিয়মিত খেতে। এতে পাবেন দ্বিগুণ সুরক্ষা।
আদা
আদায় রয়েছে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য এবং এটি অন্তঃসত্ত্বা অবস্থায় 'মর্নিং সিকনেস' থেকে তৈরি হওয়া অসুস্থতা এবং বমির ভাব কমাতে বিশেষ সহায়ক। এছাড়াও রোজকার খাবারের মধ্যে আদা দেওয়া তরকারি রাখলে তা হজমশক্তি বাড়ায় এবং পেটের অন্য দীর্ঘস্থায়ী সমস্যা দূর করতেও সাহায্য করতে পারে। আদা শরীরকে উষ্ণও রাখে। সুতরাং, শীতকালে সর্দি-কাশির হাত থেকে রক্ষা পেতে সন্তানসম্ভবা মহিলাদের খাদ্যতালিকায় আদা রাখা অত্যন্ত জরুরি।
গ্রিন টি
গ্রিন টি-তে থাকা ক্যাটেচিন এবং থেনাইন নামের দু'টি যৌগ শরীরের প্রতিরোধ ক্ষমতাকে কার্যকর করে তোলে। শীতকালে গ্রিন টির মধ্যে থাকা উপাদান ইনফ্লুয়েঞ্জা প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে বলে মনে করা হয়। ফলে কফি খেতে বারণ করা হলেও অধিকাংশ চিকিৎসক গর্ভাবস্থায় গ্রিন টি পরিমিত পরিমাণে খেতে পরামর্শ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Turmeric Pregnancy Winter care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE