Advertisement
০৪ মে ২০২৪
Arthritis Pain

৩০ পেরিয়েছেন? আর্থরাইটিসের ঝুঁকি কমাতে চাইলে কোন ৫ বিষয়ে নজর দেবেন?

বয়স্ক মহিলাদের ক্ষেত্রে আর্থরাইটিসের ঝুঁকি বেশি। এই সমস্যা এড়িয়ে চলতে হলে সবার আগে জীবনধারায় বদল আনতে হবে। বাতের ব্যথা ঠেকাতে কী কী করতে হবে?

Image of knee pain.

আর্থরাইটিসের সমস্যা এড়িয়ে চলবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৮:৩৫
Share: Save:

হাঁটুর ব্যথা রুখতে হলে বেশি করে কাজ করতে হবে সাফ কথা অস্থিবিশেষজ্ঞদের। আধুনিক জীবন থেকে সরে খানিক ফ্ল্যাশব্যাকে গেলে দেখা যাবে, আমাদের মা-ঠাকুমারা উবু হয়ে বসে রান্না করতেন, ঘর মুছতেন, আছড়ে আছড়ে কাপড় কাচতেন। ডাইনিং টেবিলের পাঠ তখন ছিল না। বাড়ির সকলে মাটিতে বসে খাওয়াদাওয়া করতেন। পড়াশোনাও হত মাটিতে বা খাটে। এই ধরনের জীবনযাপনের ফলে তাঁদের শরীরের নমনীয়তা ছিল দেখার মতো। হাঁটু-কোমর ব্যথা পারতপক্ষে ত্রিসীমানায় আসত না তাঁদের।

পশ্চিমি জীবনধারার প্রভাবে যত আমাদের দেশি ঘরে গ্যাস-মাইক্রোওভেন, খাওয়ার টেবিল, পড়ার চেয়ার, ওয়াশিং মেশিনের রমরমা শুরু হল, তত নমনীয়তা কমল শরীরের, বাড়ল ব্যথাবেদনার প্রকোপ। কেবল বয়স বাড়লেই নয়, অল্প বয়সেও আর্থরাইটিস বাসা বাঁধছে শরীরে। মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি হয়। আর্থরাইটিসের সমস্যা এড়িয়ে চলতে হলে সবার আগে জীবনধারায় বদল আনতে হবে।

Image of weight measurment.

আর্থরাইটিসের সমস্যা এড়িয়ে চলতে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে। ছবি: সংগৃহীত।

আর্থরাইটিসের সমস্যা এড়িয়ে চলতে গেলে কী কী করতে হবে?

১) ওজন নিয়ন্ত্রণে রাখুন: ওজন বেড়ে গলে গাঁটের উপর চাপ পড়ে। বাতের সমস্যা এড়িয়ে চলতে হলে সবার আগে ওজন নিয়ন্ত্রণে রাখতে হবে।

২) নিয়মিত শরীরচর্চা: আর্থরাইটিসের সমস্যায় ভুগতে না চাইলে নিয়ম করে শরীরচর্চা করতে হবে। জিমে যেতে পারেন, বাড়িতে বসে যোগাসন করতে পারে, নিয়মিত হাঁটাহাটিও করতে পারেন। বেশি করে স্ট্রেচিং করুন।

৩) খাওয়াদাওয়ায় নজর: বাতের ব্যথা থেকে রেহাই পেতে ডায়েটে বেশি করে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ রুই, কাতলা মাছ, তিসির বীজ, আখরোট ডায়েটে বেশি করে রাখুন। এ ছাড়া অ্যান্টিঅক্সিড্যান্টযুক্ত ব্লুবেরি, স্ট্রবেরি, পালংশাক, ব্রকোলি ডায়েটে বেশি করে রাখতে হবে।

৪) ধূমপান-মদ্যপান: অতিরিক্ত ধূমপান ও মদ্যপান করলেও বাতের ব্যথার ঝুঁকি বাড়তে পারে। এই দুই অভ্যাস স্নায়ুর সমস্যা ডেকে আনতে পারে।

৫) ভঙ্গিতে বদল আনুন: একটানা দীর্ঘ ক্ষণ অফিস ডেস্কে বসে কাজ করা, ফোনে মুখ গুঁজে ঘণ্টার পর ঘণ্টা সময় কাটানো এই সব অভ্যাস কিন্তু বাতের ব্যথা ডেকে আনে। তাই কোন ভঙ্গিতে বসছেন, কোন ভঙ্গিতে দাঁড়াচ্ছেন সেই বিষয় সচেতন হোন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

arthritis Pain Knee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE