Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Jeans

কত দিন অন্তর জিন্‌স কাচলে বেশি দিন ভাল থাকবে? ধোয়ার সময় মাথায় রাখবেন কোন ৩ বিষয়

জিন্‌স ধোয়ার কিন্তু কিছু নিয়ম রয়েছে। সেগুলি মেনে না চললে অল্প দিনেই রং উঠে যেতে পারে জিন্‌সের।

Image of Jeans.

জেনে নিন জিন্‌স ধোয়ার কিছু নিয়ম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ১৮:১২
Share: Save:

অফিস থেকে শুরু করে প্রিয়জনের সঙ্গে ডেটে যাওয়া কিংবা মাসকাবারি বাজার করা থেকে ডাক্তার দেখাতে যাওয়া— হুটহাট করে বেরিয়ে পড়তে জিন্‌সই সবচেয়ে স্বস্তিদায়ক পোশাক। নারী-পুরুষ নির্বিশেষে তাই সকলেরই আলমারিতে জিন্‌সের সংখ্যা বেশি। স্বাচ্ছন্দ্য ছাড়াও জিন্‌স পরার আরও একটি সুবিধা হল, অল্প যত্নেই ভাল থাকে জিন্‌স। অনেকেই একই জিন্‌স পর পর দু’-তিন দিন পরেন। গরমে একই শাড়ি কিংবা অন্য কোনও পোশাক এক ভাবে বেশি দিন পরা যায় না। কিন্তু জিন্‌সের ক্ষেত্রে এই সমস্যা নেই। তবে জিন্‌স ধোয়ার কিন্তু কিছু নিয়ম রয়েছে। সেগুলি মেনে না চললে অল্প দিনেই রং উঠে যেতে পারে জিন্‌সের।

একটি জিন্‌স প্রস্তুতকারক সংস্থার তরফে জানানো হয়েছে, ডেনিম ঘন ঘন ধোয়া একেবারেই ঠিক নয়। বিশেষত যে জিন্‌সগুলিতে ইলাস্টিক থাকে। বার বার জিন্‌স ধোয়ার কারণে কাপড় পাতলা হয়ে যায়। অল্প দিনেই পরিধানের অযোগ্য হয়ে ওঠে। তাই প্রতি সপ্তাহে নয়, ১৫ দিন অন্তর জিন্‌স কাচা শ্রেয়। তবে কাচার সময়ও কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

Image of jeans.

ডেনিম সব সময় উল্টো করে কাচুন। ছবি: সংগৃহীত।

১) জামাকাপড় বেশি নোংরা হলে অনেক সময়েই গরম জলে কাচা হয়। ডেনিমের ক্ষেত্রে কিন্তু সেই ভুল করবেন না। ডেনিম সব সময়ে ঠান্ডা জলে কাচুন। তা হলেই রং টিকবে।

২) ডেনিম সব সময়ে উল্টো করে কাচুন। এতে রং ফিকে হবে না। ডেনিম হাতে ধুলেই ভাল। ওয়াশিং মেশিনে কাচলে খারাপ হবে তাড়াতাড়ি।

৩) কাচাকুচির পর জিন্‌স নিংড়াবেন না। বরং টানটান করে জল ঝরাতে মেলে দিন। খানিক ক্ষণ পর রোদে দিয়ে শুকিয়ে ফেলুন। রং টেকসই করে রাখতে উল্টো করে রোদে শুকোতে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeans wash
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE