Advertisement
০৫ মে ২০২৪
Childern

winter foods for kids: শীতকালে আপনার সন্তানকে সম্পূর্ণ সুস্থ রাখতে পারে ৫টি জরুরি খাবার!

শীতের পোশাক নিয়ে সতর্ক থাকার পাশাপাশি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন বাচ্চাদের শীতকালের খাবার নিয়েও!

সতর্কতা অবলম্বন করা প্রয়োজন বাচ্চাদের শীতকালের খাবার নিয়েও!

সতর্কতা অবলম্বন করা প্রয়োজন বাচ্চাদের শীতকালের খাবার নিয়েও!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ১৬:৫৬
Share: Save:

শীতের মরশুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আলমারি থেকে বেরিয়ে পড়েছে মাফলার, মোজা, জ্যাকেট , সোয়েটার। বিশেষ করে বাচ্চাদের জন্য এই সময় অভিভাবকেরা বিশেষ সতর্ক থাকেন, ঠান্ডা যাতে কোনও মতেই সন্তানকে স্পর্শ করতে না পারে। কিন্তু শীতের পোশাক নিয়ে সতর্ক থাকার পাশাপাশি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন বাচ্চাদের শীতকালের খাবার নিয়েও! কারণ আবহাওয়ার পরিবর্তন শরীরের বাইরের সঙ্গে সঙ্গে বদল ঘটায় অন্দরেরও। শিশুদের শরীরের ক্রমবর্ধমান প্রতিরোধ ক্ষমতায় যাতে কোনও ব্যাঘাত না ঘটে, এই জন্য শীতের দিনগুলোয় তাদের খাদ্যতালিকায় থাকা দরকার কিছু বিশেষ খাবার।
১। ডিম
ডিমে থাকা ভিটামিন ডি, জিঙ্ক, সেলেনিয়াম, ভিটামিন ই, প্রভৃতি শিশু শরীরের প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে বিশেষ সহায়ক। তা ছাড়া ডিমে থাকা প্রোটিন শীতকালে শিশুর এনার্জি বৃদ্ধির অনুঘটক হতে পারে।

ডিমে থাকা প্রোটিন শীতকালে শিশুর এনার্জি বৃদ্ধির অনুঘটক হতে পারে

ডিমে থাকা প্রোটিন শীতকালে শিশুর এনার্জি বৃদ্ধির অনুঘটক হতে পারে

২। সবুজ শাকসব্জি
পুষ্টির আধার হিসেবে শাকসব্জির কথা বলেন বিশ্বের প্রায় সমস্ত চিকিৎসক। শীতকালেও মরসুমি সবুজ সব্জি শিশুর ডায়েটে থাকলে শিশুর স্বাস্থ্য থাকবে তরতাজা।
৩। মিষ্টি আলু
মিষ্টি আলুর মধ্যে থাকা বিটা ক্যারোটিন আর ভিটামিন এ একে শীতের সময়ের খুব জরুরি খাবার হিসেবে প্রতিপন্ন করেছে। সুস্বাদু হওয়ার ফলে শিশুকে এটি খাওয়াতে অসুবিধা হয় না।
৪। বাদাম
কাজু, আখরোট, আমন্ড ইত্যাদি বাদামের মধ্যে রয়েছে বিভিন্ন বিশেষ বিশেষ পুষ্টিগুণ। শীতকালে যা শরীরকে বিশেষ ভাবে রক্ষা করতে পারে।
৫। দুধ
শিশু শরীরের পুষ্টির জন্য শীতকালে নিয়মিত এক গ্লাস গরম দুধের কোনও বিকল্প নেই। দুধের মধ্যে থাকা পুষ্টিকর উপাদান সব বয়সের মানুষের জন্যই অত্যন্ত উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Childern Winter Egg
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE