Advertisement
২২ এপ্রিল ২০২৪
Salt Bath Benefits

চল্লিশেও যৌবনের জেল্লা চাই? স্নানের জলে মিশিয়ে নিন হেঁশেলের সবচেয়ে জরুরি উপদানটি

রোজকার নানা অনিয়মের কারণে সময়ের আগেই অনেকের ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে। যত্নের অভাব ও দূষণের কারণে ত্বকে বলিরেখা দেখা দেয়। হেঁশেলের উপাদানের গুণেই হবে মুশকিল আসান।

৪১ বছর বয়সেও প্রিয়ঙ্কা চোপড়ার চেহারায় রয়েছে যৌবনের জেল্লা।

৪১ বছর বয়সেও প্রিয়ঙ্কা চোপড়ার চেহারায় রয়েছে যৌবনের জেল্লা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫৪
Share: Save:

সমুদ্রভ্রমণ ভালবাসেন? সৈকতে বসে নীল দিগন্ত দেখলে যেমন মন ভরে যায়, তেমনই সমুদ্র থেকে স্নান করে ফিরে বেশ চাঙ্গা লাগে শরীর। কিন্তু কেন এমনটা হয় বলুন তো? নুনের গুণেই শরীরের সমস্ত ক্লান্তি দূর হয়ে যায়। স্নানের জলে খানিকটা নুন মিশিয়ে নিলেই কিন্তু অনেক শারীরিক সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। জেনে নিন, স্নানের জলে নুন মিশিয়ে নিলে কী কী লাভ হয় শরীরের।

১) শরীরের রক্ত সঞ্চালন স্বাভাবিক ও সচল রাখতে স্নানের জলে মিশিয়ে নিতে পারেন নুন। মানসিক চাপের কারণে মনমেজাজ ভাল নেই? কিছুতেই মনোযোগ দিতে পারছেন না? সারা দিনের পরিশ্রম শেষে বাড়ি ফিরে নুন-জলে স্নান করলে শারীরিক ও মানসিক ক্লান্তি দূর হবে নিমেষে।

২) রোজকার নানা অনিয়মের কারণে সময়ের আগেই অনেকের ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে। যত্নের অভাব ও দূষণের কারণে ত্বকে বলিরেখা দেখা দেয়। রোজ নুন-জলে স্নান করলে ত্বকের জেল্লা ফেরে, ত্বক টানটান হয়। ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

৩) যাঁদের ত্বক শুষ্ক প্রকৃতির, তাঁদের সারা বছর ত্বকে সংক্রমণ, র‌্যাশ, ফুসকুড়ির সমস্যা হয়। এ ক্ষেত্রে নুন-জল দিয়ে স্নান করলে মুশকিল আসান হতে পারে।

৪) বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে শরীরে ক্যালশিয়ামের ঘাটতি দেখা দেয়। বিশেষত মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়, ফলে হাড়ের ক্ষয়, বাতের সম্ভাবনা বাড়ে। নুন-জলে নিয়মিত স্নান করার অভ্যাস বাতের ব্যথা কমায়। পেশিতে চোট আঘাত লাগলেও এই টোটকা মেনে চললে হতে পারে মুশকিল আসান।

৫) অনিদ্রার সমস্যায় ভুগছেন? রাতে ঘুমোনোর আগে নুন মেশানো জলে স্নান করে দেখতে পারেন, উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt Bath Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE