Advertisement
১৭ জুন ২০২৪
Sandalwood Oil Benefits

মানসিক চাপে রাতের ঘুম উড়েছে? চন্দনের গুণেই হবে সমস্যার সমাধান

চন্দন কাঠের নানা রকম ভেষজ গুণ রয়েছে। রূপচর্চার কাজে তাই দীর্ঘ দিন ধরেই চলে আসছে চন্দনের ব্যবহার। আর ভেষজ গুণের কারণেই চন্দন কাঠ থেকে পাওয়া তেল মানুষের শরীরের নানা কাজে লাগে। চন্দনের তেল কোন কোন সমস্যা কমাতে পারে?

চন্দনের গুণে দূর হবে অনিদ্রার সমস্যা।

চন্দনের গুণে দূর হবে অনিদ্রার সমস্যা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২৪ ০৯:০৫
Share: Save:

চন্দন ছাড়া পুজোর কাজ সম্পূর্ণ হয় না। যে কোনও পুজোতেই চন্দন চাই-ই চাই! যদিও এখন চন্দন বাটার পরিশ্রম কমাতে অনেকেই চন্দনের গুঁড়ো কিনে নেন। সেই গুঁড়োর সুবাস বেশি ক্ষণ না টিকলেও অনেকেই এখন গুঁড়ো চন্দনই ব্যবহার করেন।

চন্দন গাছের ফুল বা পাতায় তেমন সুগন্ধ হয় না। সবচেয়ে বেশি মাত্রায় গন্ধ থাকে চন্দন কাঠে। এই কাঠের নানা রকম ভেষজ গুণ রয়েছে। রূপচর্চার কাজে তাই দীর্ঘ দিন ধরেই চলে আসছে চন্দনের ব্যবহার। আর ভেষজ গুণের কারণেই চন্দন কাঠ থেকে পাওয়া তেল মানুষের শরীরের নানা কাজে লাগে। চন্দনের তেল কোন কোন সমস্যা কমাতে পারে?

১) চন্দনের তেল বাড়িতে ব্যবহার করলে তার সুগন্ধে ঘর ভরে যায়। এই সুগন্ধ স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে এবং মানসিক চাপ কমায়।

ত্বকের যে কোনও সমস্যায় চন্দন তেল ব্যবহার করা যেতে পারে।

ত্বকের যে কোনও সমস্যায় চন্দন তেল ব্যবহার করা যেতে পারে। ছবি: সংগৃহীত।

২) চন্দন কাঠের তেল বা রস রক্তক্ষরণ আটকাতে পারে। তা ছাড়া বিভিন্ন ধরনের জীবাণুর সংক্রমণও এটি কমাতে পারে। তাই রেজ়র ব্যবহারের পর এই তেল দিয়ে মালিশ করাই য‌ায়।

৩) ত্বকের যে কোনও সমস্যায় এই তেল ব্যবহার করা যেতে পারে। ব্রণর সমস্যা দূর করতে, ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে, র‌্যাশ দূর করতেও এই তেল বেশ কার্যকর।

৪) অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগেন। এই সমস্যা দূর করতেও চন্দনের তেলের সাহায্য নিতে পারেন। রাতে ঘুমোনোর আগে এই তেলের গন্ধ শুঁকলে ঘুম ভাল হয়।

৫) মাথাযন্ত্রণা হয় মাঝেমধ্যেই? এই ক্ষেত্রেও ব্যথা নিরাময়ে চন্দন তেল ব্যবহার করতে পারেন। এর গন্ধে যন্ত্রণার হাত থেকে সহজেই মুক্তি পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stress Reduce Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE