Advertisement
২১ মে ২০২৪
Exercise

পেটের মেদ ঝরিয়ে পুরনো চেহারায় ফিরে আসতে পুরুষরা অভ্যাস করুন এই পাঁচ আসন

প্রতিদিন খাদ্যতালিকা মেনে খাবার খেয়ে এবং সঙ্গে কিছু শারীরিক কসরত করলে, তবেই আশানুরূপ ফল মিলবে। পুজোর রেশ কাটিয়ে, আবার পুরনো চেহারায় ফিরে আসতে প্রতিদিন অভ্যাস করুন এই ৫টি আসন।

পুরনো চেহারায় ফিরে আসতে প্রতিদিন অভ্যাস করুন আসন। 

পুরনো চেহারায় ফিরে আসতে প্রতিদিন অভ্যাস করুন আসন।  ছবি : সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ১৭:৪২
Share: Save:

উৎসবের মরসুম শেষ হতে না হতেই খাওয়া দাওয়ায় রাশ টানতে হয়েছে। শুধু মহিলারাই নন, শরীরের বাড়তি মেদ নিয়ে পুরুষদের মধ্যেও চিন্তার শেষ নেই। পাশে সুন্দরী মহিলা বান্ধবী বা স্ত্রীকে নিয়ে ঘুরতে গেলে, নিজের চেহারাও মানানসই হওয়া চাই।

খাবার কম খেলেই যে সঙ্গে সঙ্গে প্যান্টের উপর থেকে ঝুলে পড়া মেদবহুল উদরও টান টান হবে, এমন ধারণা কিন্তু ভুল। প্রতিদিন খাদ্যতালিকা মেনে খাবার খেয়ে এবং সঙ্গে কিছু শারীরিক কসরত করলে তবেই আশানুরূপ ফল মিলবে।

পুজোর রেশ কাটিয়ে, আবার পুরনো চেহারায় ফিরে আসতে প্রতিদিন অভ্যাস করুন এই পাঁচটি আসন।

১) পশ্চিমোত্তানাসন

প্রথমে যোগা ম্যাটের উপর পা ছড়িয়ে, সোজা হয়ে বসে পড়ুন। পা, পিঠ যেন টান টান থাকে। দু'টি হাত উপরের দিকে তুলে লম্বা একটা শ্বাস নিন। এ বার শ্বাস ছাড়তে ছাড়তে কোমরের পেশিকে টেনে সামনের দিকে নিয়ে যান। ধীরে ধীরে মাথা হাঁটুতে ঠেকাতে চেষ্টা করুন। এবং দুই হাত দিয়ে পায়ের পাতার তলা ছোঁয়ার চেষ্টা করুন।

২) বশিষ্ঠাসন

মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার ধীরে ধীরে হাতের পাতা এবং পায়ের আঙুলের উপর ভর দিয়ে মাটি থেকে শরীরকে তুলে ধরুন। এই ভাবে কিছু ক্ষণ ধাতস্থ হলে, এক হাত মাটি থেকে তুলে নিয়ে, যে কোনও একটা পাশে ফিরে যান। অপর হাতটি টান টান করে উপরের দিকে মেলে ধরুন। এই সময় শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখার চেষ্টা করুন। একই ভাবে পাশেও এই আসন করতে হবে।

৩) চক্রাসন

মাটিতে সোজা হয়ে শুয়ে পড়ুন। দু'টি পা ভাঁজ করে নিতম্বের কাছাকাছি এবং দু'টি হাত ভাঁজ করে কাঁধের কাছে রাখুন। এ বার গভীর শ্বাস নিয়ে প্রথমে দু’পা ঠেলে উপরের দিকে তুলুন। হাত যেন মাটি ছুঁয়ে থাকে। এ বার নিশ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রেখে, দু’পা এবং দু’হাতে ভর দিয়ে মাথাকে যতখানি সম্ভব ঝুলিয়ে রাখুন। আপনার শরীর যেন উল্টো ইংরেজি ‘ইউ’-এর মতো দেখতে হয়।

৪) নাবাসন বা নৌকা-আসন

সামনের দিকে পা ছড়িয়ে মাটিতে বসুন। এ বার দুই হাত এবং দুই পা সামনের দিকে টান টান করে তুলে ধরুন। শরীরের পুরো ভর নিতম্বের উপর রাখার চেষ্টা করুন। এই আসন শুরু করার আগে লম্বা শ্বাস নিয়ে, ধরে রাখার চেষ্টা করুন। পা মাটি ছুঁলে, শ্বাস ছাড়বেন।

৫) ধনুরাসন

মাটিতে উপুড় হয়ে শুয়ে, পা ভাঁজ করে পিঠের দিকে নিয়ে আসুন। কোমরের অংশ মাটিতে রেখে, দেহের উপরের অংশ তুলে ধরুন। দুই হাত দিয়ে পা টেনে ধরে রাখুন। দেহের অবস্থান যেন ধনুকের মতো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE