Advertisement
০২ মে ২০২৪
Menopause

স্থায়ী ঋতুবন্ধের সময়ে শরীর এবং মনকে সুস্থ রাখতে ৫ বিষয় মাথায় রাখতেই হবে

ঋতু বন্ধ হয়ে যাওয়ার বেশ কিছু দিন আগে থেকেই শরীর বেশ কিছু ইঙ্গিত দিতে শুরু করে। এই সময়ে শারীরিক ভাবে তো বটেই, মানসিক ভাবেও সুস্থ বোধ করেন না অনেকে।

Image of menopause

ছবি: প্রতীকী

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ২১:০৫
Share: Save:

নির্দিষ্ট বয়সের পর স্বাভাবিক ভাবেই ঋতুচক্র বন্ধ হয়ে যাওয়ার কথা। প্রজননের ক্ষমতা নিঃশেষিত হয়ে যাওয়ার পাশাপাশি বেশ কিছু হরমোন ক্ষরণের পরিমাণও কমতে শুরু করে। ঋতু বন্ধ হয়ে যাওয়ার বেশ কিছু দিন আগে থেকেই শরীর বেশ কিছু ইঙ্গিত দিতে শুরু করে। এই সময়ে শারীরিক ভাবে তো বটেই, মানসিক ভাবেও সুস্থ বোধ করেন না অনেকে। স্ত্রীরোগ চিকিৎসকদের মতে, মহিলাদের গড়ে ৫১ বছর বয়সে ঋতুবন্ধ হয়। মূলত ৪৫ থেকে ৫৫ বছর বয়সের মধ্যই অধিকাংশ মহিলার ‌ঋতুবন্ধ হয়। এই প্রক্রিয়াটি সুস্থ এবং স্বাভাবিক ভাবে হওয়ার জন্য কয়েকটি নিয়ম মেনে চলার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

১) নিয়মিত শরীরচর্চা করা

ঋতুবন্ধের সময়ে শরীর এবং মন ভাল রাখতে নিয়মিত শরীরচর্চা করতে বলেন। এই সময়ে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হওয়ায় মানসিক নানা রকম সমস্যা দেখা যায়। সেই সব নিয়ন্ত্রণে রাখতে গেলে শরীরচর্চা করা জরুরি।

২) ক্যালশিয়াম এবং ভিটামিন ডি

ঋতুবন্ধের সময়ে ক্যালশিয়াম এবং ভিটামিন ডি-এর ঘাটতি দেখা যায়। তাই শরীরে এই দুটি যৌগের ঘাটতি যেন না হয় সে বিষয়ে সতর্ক থাকতে হবে।

৩) ফাইটোইস্ট্রোজেন

স্বাভাবিক ভাবে শরীরে যে পরিমাণ ইস্ট্রোজেন থাকার কথা, ঋতুবন্ধের সময়ে তার পরিমাণ অনেকটা কমে যায়। তাই ভারসাম্য রাখার জন্য এই সময়ে এমন খাবার খাওয়া উচিত যাতে ফাইটোইস্ট্রজেন পরিমাণে বেশি থাকে।

৪) পর্যাপ্ত ঘুম

ঘুমের সঙ্গে শারীরবৃত্তীয় অনেক কর্মকাণ্ডের সম্পর্ক রয়েছে। বিশেষ করে হরমোনের ভারসাম্য বজায় রাখতে রাতে অন্তত পক্ষে সাত থেকে আট ঘণ্টা ঘুমানো জরুরি।

৫) মানসিক চাপ নিয়ন্ত্রণ

ঘরে বাইরে কাজের চাপ। সেখান থেকেই উদ্বেগ, নানা রকম মানসিক সমস্যার জন্ম। তার প্রভাবও কিন্তু ঋতুচক্রের উপর পড়ে। তাই এই সময়ে মানকে বশে রাখতে বলেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Menopause Symptoms Precaution
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE