Advertisement
০৩ মে ২০২৪
Papaya

শীতে যা ইচ্ছা খেয়ে ওজন বাড়ছে? জলখাবারের সঙ্গে রোজ পাকা পেঁপে খেয়ে দেখুন কী হয়

বিভিন্ন ভিটামিন এবং খনিজের প্রাকৃতিক উৎস পাকা পেঁপে চোখের জন্যও উপকারী। বিটা ক্যারোটিনে ভরপুর পাকা পেঁপে ত্বকের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Five benefits to have papaya in winter.

পাকা পেঁপের কামাল। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ১৭:৩৮
Share: Save:

শর্মিলা ঠাকুর থেকে সোহা আলি খান— পটৌডী বাড়ির মেয়েরা অনেক কাল থেকেই পাকা পেঁপের গুণমুগ্ধ। এই প্রজন্মের সারা আলি খান এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, তাঁর ঠাকুরমার শেখানো পাকা পেঁপের উবটান মাখেন। তবে, শুধু ত্বকচর্চার জন্য নয়। শীতে সংক্রামক নানা রকম ব্যধি থেকে রেহাই পেতেও পাকা পেঁপের উপর ভরসা রাখতে পারেন। বিভিন্ন ভিটামিন এবং খনিজের প্রাকৃতিক উৎস পাকা পেঁপে চোখের জন্যও উপকারী। বিটা ক্যারোটিনে ভরপুর পাকা পেঁপে ত্বকের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এ ছাড়া আর কোন কোন কারণে খেতে হবে পেঁপে?

১) ভিটামিনের ‘পাওয়ার হাউস’

পেঁপের মধ্যে রয়েছে ভিটামিন সি, প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার পাশাপাশি ত্বক এবং চুলের যত্ন নিতে সাহায্য করে।

২) হজমে সহায়ক

শীতে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন অনেকেই। খাবার ভাল করে হজম না হলেও কিন্তু এই সমস্যা হতে পারে। পেঁপের মধ্যে থাকা ‘প্যাপেইন’ নামক উৎসেচকটি এই দুই সমস্যা থেকে মুক্তি দেয়।

৩) সহজপাচ্য ফাইবার

অন্ত্র ভাল রাখতে সাহায্য করে সহজপাচ্য ফাইবার। অন্ত্রে থাকা ভাল ব্যাক্টেরিয়ার সংখ্যা বৃদ্ধিতেও সাহায্য করে পেঁপে। তা ছাড়া, মুখে রুচি ফেরায় এই ফল। সেই সঙ্গে খিদেও বাড়িয়ে তোলে। যাঁদের অর্শের সমস্যা রয়েছে, চিকিৎসকেরা তাঁদের পেঁপে খাওয়ার পরামর্শ দেন।

Five benefits to have papaya in winter.

পটাশিয়ামের অন্যতম প্রাকৃতিক উৎস হল পাকা পেঁপে। ছবি: সংগৃহীত।

৪) হার্টের জন্য ভাল

হার্ট ভাল রাখতে পটাশিয়াম খুবই গুরুত্বপূর্ণ। কারণ, উচ্চ রক্তচাপ এবং হৃদ্‌রোগ সংক্রান্ত যাবতীয় সমস্যা নিয়ন্ত্রণ করে এই খনিজ। পটাশিয়ামের অন্যতম প্রাকৃতিক উৎস হল পাকা পেঁপে।

৫) ওজন নিয়ন্ত্রণে

অন্ত্র ভাল থাকলে বিপাকহারও উন্নত হয়। এই বিপাকহারের উপরই শারীরবৃত্তীয় নানা রকম কাজ নির্ভর করে। শুধু তা-ই নয়, তাড়াতাড়ি রোগা হতে চাইলেও কিন্তু পাকা পেঁপের উপর ভরসা রাখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Papaya Winter Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE