Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Effective Exercises for Weight Loss

৫ ব্যায়াম: কম সময়ে মেদ ঝরানোর জন্য যেগুলি সব চেয়ে নির্ভরযোগ্য

ঘেমে-নেয়ে, শরীরচর্চা করেও যদি ফল না মেলে তা হলে কার আর রোজ রোজ ঘুম থেকে উঠে ঝক্কি নিতে ইচ্ছা করে?

Symbolic image of exercise

মেদ ঝরাতে সব চেয়ে নির্ভরযোগ্য ব্যায়াম কোনগুলি? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৫৭
Share: Save:

প্রাণায়াম, যোগাসন এবং কোটি কোটি ব্যায়ামের ভিড়ে কোন ব্যায়ামগুলি আপনার জন্য কার্যকর বা মেদ ঝরানোর ক্ষেত্রে নির্ভরযোগ্য, তার সন্ধান করতেই অর্ধেক জীবন কেটে যায়। তার উপর যদি প্রতিদিনের ব্যস্ততার মধ্যেও সময় বার করে, ঘেমে নেয়ে, শরীরচর্চা করে ফল না মেলে, তা হলে কার আর রোজ রোজ ঘুম থেকে উঠে এই ঝক্কি নিতে ইচ্ছা করে? প্রশিক্ষকদের মতে, শরীরচর্চা করলে ফল অবশ্যই মেলে। তবে কারও ক্ষেত্রে সময় বেশি লাগে, কারও ক্ষেত্রে কম। আবার অনেকেই হয়তো জানেন না তাড়াতাড়ি মেদ ঝরানোর জন্যও কিন্তু বিশেষ ব্যায়াম আছে। যেগুলি নিয়মিত অভ্যাস করতে পারলে, কিছু দিনের মধ্যেই গোটা শরীর হয়ে উঠবে ছিপছিপে।

দেহের বিভিন্ন অংশ থেকে মেদ ঝরাতে কোন কোন ব্যায়াম সবচেয়ে নির্ভর যোগ্য?

১) স্কোয়াট

পেট এবং দেহের নিম্নাংশ সুঠাম করতে এই ব্যায়ামের কোনও বিকল্প নেই। প্রথমে টান টান হয়ে দাঁড়ান। দুই পায়ের মাঝের ব্যবধান যেন কাঁধের সমান হয়। এ বার হাঁটু ভাঁজ করে, উরুর উপর অর্ধেকটা বসুন, আবার উঠুন।

২) হাই নিজ়

পেট এবং পায়ের পেশি মজবুত করতে এই ব্যায়াম বেশ কার্যকর। প্রথমে মাটিতে সোজা হয়ে দাঁড়ান। এর পর প্রথমে একটি পা বুকের কাছে তুলে ধরুন। তার পর অন্য পা একই ভাবে বুকের নিয়ে আসুন। প্রথমে ধীরে ধীরে করলেও পরে গতি বাড়াতে চেষ্টা করুন।

৩) পুশ আপ

হাত, পা এবং কাঁধের পেশি মজবুত করার জন্য পুশ-আপ জরুরি। প্রথমে মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাত এবং পায়ের পাতার উপর ভর দিয়ে মাটি থেকে পুরো শরীরকে তুলে রাখুন। এ বার ৯০ ডিগ্রি কোণে কনুই ভেঙে ধীরে ধীরে পুরো দেহটি মাটির কাছাকাছি নিয়ে আসুন আবার উপরে তুলুন।

৪) মাউন্টেন ক্লাইম্ব

পেট এবং দেহের উপরের অংশের মেদ ঝরানোর জন্য বিশেষ ভাবে উপকারী এই ব্যায়াম। প্রথমে মাটিতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের উপর ভর দিয়ে পাহা়ড়ে চড়ার ভঙ্গিতে হাঁটু ভেঙে পা চালনা করুন। প্রথমে দেহের পাশে এক পা তুলুন, নামিয়ে নিয়ে একই ভাবে অন্য পা দেহের অন্য পাশে তুলুন। ধীরে ধীরে শুরু করে গতি বাড়াতে চেষ্টা করুন।

৫) বাইসাইকেল ক্রাঞ্চ

অ্যাবস্‌ এবং উরুর পেশি মজবুত করতে বাইসাইকেল ক্রাঞ্চ অব্যর্থ। এই ব্যায়াম করার জন্য প্রথমে মাটিতে শুয়ে পড়ুন। এ বার দুই হাত মাথার উপর রাখুন। পিঠ থেকে দেহের উপরের অংশ মাটি থেকে খানিকটা তুলে রাখুন। এ বার উরু থেকে পা দু’টিকেও মাটি থেকে বেশ কিছুটা তুলে সাইকেল চালানোর ভঙ্গিতে নাড়তে থাকুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Exercise Squats
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE