Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Weight Loss

Weight Loss: স্যালাড বানানোর সময় কোন ৫টি ভুল এড়িয়ে চলবেন

সব খাবারের সঙ্গে সব রকম স্যালাড খাওয়া উচিত নয়। অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবারের সঙ্গে স্যালাড এড়িয়ে যাওয়াই ভাল।

মধ্যাহ্নভোজের আধ ঘণ্টা আগে স্যালাড খাওয়াই ভাল।

মধ্যাহ্নভোজের আধ ঘণ্টা আগে স্যালাড খাওয়াই ভাল। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২২ ১৬:২৬
Share: Save:

খাসির ঝোল-ভাত হোক বা চিংড়ির মালাইকারি, ভোজনরসিক বাঙালির পাতে স্যালাড না হলে ঠিক চলে না। ইদানীং অনেকেই ওজন নিয়ন্ত্রণে রাখতে এক বাটি স্যালাডেই ভরসা রাখছেন। স্যালাড নিয়ে অনেকেরই অনেক ভুল ধারণা থাকে। সব খাবারের সঙ্গে সব রকম স্যালাড খাওয়া উচিত নয়। অতিরিক্ত তেল-মশলাযুক্ত খাবারের সঙ্গে স্যালাড এড়িয়ে যাওয়াই ভাল।

শুধু তাই নয়, দিনের কোন সময়ে স্যালাড খাচ্ছেন সেটিও কিন্তু ভীষণ গুরুত্বপূর্ণ। স্যালাডের উপযুক্ত সময় হল দুপুরবেলা। প্রাতরাশ আর মধ্যাহ্নভোজন মধ্যবর্তী সময়টিই স্যালাড খাওয়ার উপযুক্ত। ওই সময় স্যালাড খেলে পেট ভরা থাকে। ফলে খুব বেশি মশলাদার খাবার খাওয়ার ইচ্ছেও থাকে না। ফলে ওজনও থাকে নিয়ন্ত্রণে। মধ্যাহ্নভোজের আধ ঘণ্টা আগে স্যালাড খাওয়াই ভাল।

কিন্তু ঠিকমতো স্যালাড বানাতে না জানলে স্বাস্থ্যরক্ষার ক্ষেত্রে হিতে বিপরীত হতে পারে! অনেকেই এক বাটি স্যালাড খেয়ে ফেলে ভাবেন, স্বাস্থ্যের উপকার হচ্ছে। তবে সে ক্ষেত্রে যেন পুষ্টির অভাব না হয়, সেদিকটিও মাথায় রাখতে হবে। স্যালাড খেতে হলে সঠিক নিয়ম মেনে চললে তবেই উপকার পাবেন আপনি।

১) স্যালাড বানানোর সময় অনেকেই মেয়োনিজ ও চিজ ব্যবহার করে থাকেন। এই দুই উপাদান খুব বেশি পরিমাণে খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়। ফল, সব্জি কিংবা মাছ-মাংস-ডিমের সঙ্গে মেয়োনিজ মিশিয়ে খাওয়া মানেই আপনার স্যালাডে স্বাস্থ্যহানির উপাদান প্রবেশ করছে। সে ক্ষেত্রে স্বাদ বাড়ানোর জন্য টক দই বা ‘গ্রিক ইয়োগার্ট’ ব্যবহার করতে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) এ ছাড়া স্যালাডে সাদা নুন, গোলমরিচ, লেবুর রস মেশালে, তার পরিমাণের দিকেও নজর রাখতে হবে। অতিরিক্ত কোনও কিছুই ভাল নয়। সাদা নুনের পরিবর্তে বিটনুন ব্যবহার করাই ভাল। স্যালাডের স্বাদ বাড়াতে অনেকেই বিভিন্ন রকম ড্রেসিং ব্যবহার করেন। অতিরিক্ত নুন, চিনি যুক্ত সেই সব ড্রেসিং ঠিক কী পরিমাণে ব্যবহার করবেন সে বিষয় সতর্ক থাকুন।

৩) অনেকেই সব্জির স্যালাড বানানোর সময় সেদ্ধ করে নেন, কিংবা তেলে হালকা ভেজে নেন। এতে স্যালাডের স্বাদ বাড়লেও পুষ্টিগুণ নষ্ট হয়।

৪) স্যালাডের সঙ্গে অনেকেই টোস্ট খান। স্যালাডের পাতে অতিরিক্ত কার্বোহাইড্রেট যোগ না করাই ভাল। স্বাদ বাড়াতে স্যালাডে ভাজা তিল কিংবা কুমড়োর বীজ দিতে পারেন।

৫) স্যালাডের ড্রেসিং-এ অলিভ ওয়েল পরিমিত মাত্রায় ব্যবহার করুন। স্যালাড সুস্বাদু না হলে অনেকেই খেতে চান না। তাই স্বাদ বাড়াতে বিভিন্ন রকম হার্বস দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight Loss Health Tips Salad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE