Advertisement
০৩ মে ২০২৪
Hormone

কোন ৫ কারণে মহিলাদের শরীরে হরমোনের গোলমাল হয়? উপসর্গই বা কী?

শরীরে হরমোনের গোলমালের কারণগুলি কিন্তু লুকিয়ে থাকে আমাদের জীবনযাত্রার মধ্যেই। কোন কোন অভ্যাসে বদল না আনলে শরীরের ক্ষতি হতে পারে?

hormonal imbalances

৫ কারণে শরীরে হরমোনের ভারসাম্য বি‌ঘ্নিত হয়? ছবি: শাটারস্টক

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ২০:২১
Share: Save:

কিছু দিনের মধ্যেই বিহঙ্গির ওজন বেশ খানিকটা ‌বেড়েছে। খাওয়াদাওয়ায় খুব যে অনিয়ম করছে, তা নয়। শুধু ওজন বাড়ছে না, ঘন ঘন মেজাজ বিগড়ে যাওয়া, অত্যন্ত ক্লান্তিভাব, অল্প পরিশ্রমেই হাঁপিয়ে ওঠার মতো উপসর্গও দেখা দিচ্ছে তাঁর শরীরে। চিকিৎসকরা বললেন, তাঁর শরীরে হরমোনের গোলমালের কারণেই এমনটা হচ্ছে।

শরীর চাঙ্গা রাখতে শরীরে হরমোনের সমতা থাকা জরুরি। চুল পড়ে যাওয়া, ত্বকের সমস্যা, ব্রণর কারণও হতে পারে শরীরে হরমোনের সমতার অভাব। এই উপসর্গগুলি এতই সাধারণ যে, অনেকেই উপেক্ষা করে দেন। শরীরে হরমোনের মাত্রা পরিবর্তনের কারণগুলি কিন্তু লুকিয়ে থাকে আমাদের জীবনযাত্রার মধ্যেই। কোন কোন কারণে শরীরে হরমোনের গোলমাল হতে পারে?

মানসিক চাপ ও উদ্বেগ: অফিসের কাজ ও পারিবারিক সমস্যা সব কিছু সামলাতে গিয়ে প্রচুর মানসিক চাপ নিয়ে ফেলছেন? চিন্তায় দিনের পর দিন ঠিক মতো ঘুম হচ্ছে না? অতিরিক্ত রাগ, চাপ, নেতিবাচক চিন্তা শরীরে হরমোনের মাত্রা ওঠানামার পারে। শরীর ও মনের ক্লান্তি কাটাতে বিশ্রাম নিন। যে কাজ করতে ভালবাসেন, তাতে মন দিন।

খাদ্যাভ্যাসে অনিয়ম: সুস্থ থাকতে পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া জরুরি। তা না করে প্রচুর ভাজাভুজি, প্রক্রিয়াজাত খাবার খাওয়ার অভ্যাস থাকলে, এখনই তা কমান। এ ছাড়া অতিরিক্ত মিষ্টিজাত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। এর ফলে শরীরে ইনসুলিনের ক্ষরণ বৃদ্ধি পায়, যার ফলে চুল পড়া ও ত্বকের সমস্যা দেখা যায়। অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস কিন্তু শরীরে হরমোনের ভারসাম্য গোলমাল হওয়ার বড় কারণ।

alcohol

অতিরিক্ত মদ্যপানের অভ্যাস কিন্তু হরমোনের উপর প্রভাব ফেলে। ছবি: শাটারস্টক

পেটের সমস্যা: গরমে বাইরের জল খেলে কিংবা অতিরিক্ত তেল-মশলা খেলে পেটের সমস্যা লেগেই থাকে। এই মরসুমে পেটের উপর নজর না দিলেও কিন্তু হরমোনের গোলমাল হয়।

ঋতুবন্ধের সময়: ৪৫ থেকে ৫০ বছরের মহিলাদের ক্ষেত্রে শরীরে হরমোনের ভারসাম্য বিগড়ে যায়। ঋতুবন্ধের সময় যত এগিয়ে আসে, তত এই সমস্যা বাড়তে থাকে। নিয়মিত ব্যায়াম, সঠিক খাদ্যাভাসের মাধ্যমে এই সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়।

মদ্যপান ও ওষুধ: অতিরিক্ত মদ্যপানের অভ্যাস কিন্তু হরমোনের উপর প্রভাব ফেলে। কাজেই মদ্যপানে রাশ টানা ভীষণ জরুরি। অনেক ক্ষেত্রে নির্দিষ্ট কিছু ওষুধের কারণেও কিন্তু হরমোনের গোলমাল দেখা দেয়। এ রকমটা হলে ওষুধ বদলাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hormone Drinking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE