Advertisement
১৪ জুলাই ২০২৪
Deadly Diseases

ডায়াবিটিস নাকি হার্টের সমস্যা, বলে দিতে পারে পায়ের পাতা, কী ভাবে বোঝা যায়?

দীর্ঘ ক্ষণ পা ঝুলিয়ে বসে থাকার ফলে পায়ের পাতা ফুলে যাওয়ার মতো লক্ষণকেও সাধারণ ভেবে অবহেলা করেন অনেকে। ভাবেন পা তুলে বসলে বা সোজা করে শুলেই ঠিক হয়ে যাবে।

Image of Feet

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১৮
Share: Save:

বহু বিপজ্জনক রোগই প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে চিকিৎসা করা অনেকটা সহজ হয়। অনেকেই ভয়ে পরীক্ষা করাতে পিছপা হন। যত ক্ষণ না সেই সব লক্ষণ বাড়ির অন্য সদস্যের চোখে পড়ে, তত ক্ষণ পর্যন্ত তা আড়াল করে রাখতে চেষ্টা করেন। তবে অভিজ্ঞরা বলছেন, অধিকাংশ ক্ষেত্রেই নানা ধরনের মারণরোগের লক্ষণ ফুটে ওঠে পায়ে। দীর্ঘ ক্ষণ পা ঝুলিয়ে বসে থাকার ফলে পায়ের পাতা ফুলে যাওয়ার মতো লক্ষণও সাধারণ ভেবে অবহেলা করেন অনেকে। তবে যাঁরা সচেতন, তাঁদের অনেকেই জানেন, কিডনির সমস্যা হলে পায়ের পাতা ফুলে যায়। চিকিৎসেকরা বলছেন, শুধু ডায়াবিটিস নয় এমন অনেক রোগের প্রাথমিক লক্ষণ উঁকি দেয় পায়ের পাতায়।

কোন রোগে পায়ের পাতায় কেমন পরিবর্তন দেখা যায়?

১) রক্ত শূন্যতা

হঠাৎ যদি লক্ষ করেন, পায়ের নখ চামচের মতো বেঁকে যাচ্ছে বা নখের স্বাভাবিক আকার বদলে যাচ্ছে, সে ক্ষেত্রে বুঝতে হবে শরীরে আয়রনের ঘাটতি হচ্ছে। আবার কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রমও দেখা গিয়েছে। চিকিৎসকেরা বলছেন, শরীরে অতিরিক্ত আয়রন থাকলে তা-ও জানান দেয় এই লক্ষণ। চিকিৎসা পরিভাষায় যাকে হেমোক্রোমাটোসিস বলা হয়।

২) হার্টের সমস্যা

পায়ের চামড়ার সঙ্গে নখ এমন ভাবে সেঁটে রয়েছে যে, কাটতে গেলে সমস্যায় পড়তে হচ্ছে? এই লক্ষণটি কিন্তু হার্টের সমস্যা থাকলে দেখা দিতে পারে। পায়ের নখের আশপাশের ত্বকের রঙের সঙ্গে যদি নখের রঙে পরিবর্তন আসে। তা হলে বিষয়টি আরও নিশ্চিত ভাবে বলা যেতে পারে।

৩) ডায়াবিটিস

দীর্ঘ দিন ধরে রক্তে শর্করার মাত্রা অনিয়ন্ত্রিত অবস্থায় থাকলে তা পায়ের স্নায়ু এবং রক্তবাহিকাগুলিকে ক্ষতিগ্রস্ত করে। ফলে পায়ের নানা রকম বিকৃতি দেখা যায়। পায়ে সামান্য চোট, আঘাত থেকে তা সংক্রমণ পর্যন্ত পৌঁছে যেতে পারে।

Image of Diabetic Foot

— প্রতীকী চিত্র।

৪) রিউম্যাটয়েড আর্থ্রাইটিস

আঙুলের গাঁট ফুলে থাকা বা লাল বর্ণ ধারণ করার মতো লক্ষণ দেখলে আন্দাজ করা যায়, তা রিউম্যাটয়েড আর্থ্রাইটিসের লক্ষণ। সঙ্গে যদি প্রদাহ হয়, তা হলে তো কথাই নেই।

৫) অ্যাথলিট্‌স ফুট

সাধারণ পায়ের গোড়ালি ফাটা, পায়ের ত্বক লাল হয়ে চুলকানি হওয়ার মতো লক্ষণ দেখলে তা কোনও রোগের লক্ষণ বলে পাত্তা দেন না অনেকেই। তবে চিকিৎসকেরা বলছেন, এটি সমস্যা ছত্রাকঘটিত সমস্যা থেকে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Feet diseases Diabetic Foot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE