Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Bloating

৫ খাবার: হঠাৎ গা গুলোনো,গ্যাস বা পেঁটফাপার সমস্যা কমিয়ে দেবে

রাতে খুব তেলমশলা দেওয়া খাবার খেলে, ঘুম থেকে ওঠা মাত্রই পেটে অস্বস্তি হয় অনেকের। আবার, নির্দিষ্ট কোনও খাবার থেকেও গ্যাস, অম্বল, পেটব্যথার সমস্যা বেড়ে যেতে পারে।

Five easy digest foods to reduce bloating and nausea.

পেটের সমস্যা আছে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৭
Share: Save:

পেট ফাঁপা, গা বমি কিংবা হজমের গোলমাল হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে। রাতে খুব তেলমশলা দেওয়া খাবার খেলে, ঘুম থেকে ওঠা মাত্রই পেটে অস্বস্তি হয় অনেকের। আবার, নির্দিষ্ট কোনও খাবার থেকেও গ্যাস, অম্বল, পেটব্যথার সমস্যা বেড়ে যেতে পারে। পর্যাপ্ত জল না খেলে, শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। সেই কারণেও অনেকের গা গুলোয়। তবে নির্দিষ্ট কোনও শারীরিক সমস্যা না থাকলে, এই ধরনের সমস্যা কিন্তু খাবার খেয়েই নিয়ন্ত্রণে রাখা যায়।

কোন কোন খাবার খেয়ে পেটের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারেন?

১) কলা

চট করে এনার্জি দিতে পারে এমন একটি ফল হল কলা। পটাশিয়াম, ভিটামিন এবং সহজপাচ্য ফাইবারের গুণে ভরপুর এই ফল খেতে পারেন যে কোনও সময়েই। পেট ভরানো থেকে হজমশক্তি উন্নত করা, সবই করতে পারে এই ফল।

২) ডিম

সেদ্ধ, পোচ কিংবা ভাজা— সকালের জলখাবারে ডিম থাকে বেশির ভাগ বাড়িতেই। প্রোটিন, ভিটামিন এবং খনিজের গুণে ভরপুর ডিম, সহজপাচ্যও বটে। দেহের পেশি মজবুত করার পাশপাশি, সকালের প্রচণ্ড খিদেও নিয়ন্ত্রণে রাখতে পারে।

৩) ওটমিল

পেটফাঁপার সমস্যায় দারুণ কাজ করে ওটমিল। এই খাবারে ফাইবারের পরিমাণ বেশি। তাই অন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে এই খাবার। সকালের জলখাবারে, অফিসে কাজের মাঝে হাবিজাবি না খেয়ে ওটমিল খাওয়া যেতেই পারে।

Five easy digest foods to reduce bloating and nausea.

কাজের মাঝে খুব ক্লান্ত লাগলে একমুঠো ভাত খাওয়া যেতেই পারে। ছবি: সংগৃহীত।

৪) ভাত

কাজের মাঝে খুব ক্লান্ত লাগলে একমুঠো ভাত খাওয়া যেতেই পারে। কার্বোহাইড্রেটের উৎস হল ভাত। গমজাত খাবার বা ভাজাভুজি খেলে যাঁদের পেটের সমস্যা হয়, তাঁরা ভাত খেতেই পারেন।

৫) পাউরুটি

খিদের জ্বালায় পেটে ছুঁচো ডন দিচ্ছে। অনেক ক্ষণ কিছু না খেয়ে গা গুলিয়ে উঠেছে। এ দিকে বাড়িতে তেমন খাবার নেই। কয়েকটা পাউরুটি যদি জোগাড় করতে পারেন, সমস্যার সমাধান হবে সহজেই। অনেকেই বলেন, টোস্ট করা পাউরুটি খেলে বমি বমি ভাব কাটিয়ে ফেলা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE