Advertisement
০৪ মার্চ ২০২৪
Leg Exercise

৩ ব্যায়াম: নিয়মিত অভ্যাস করলে ঊরু এবং পায়ের পেশির জোর বাড়বে, মেদও ঝরবে

সারা দিন ঘরে-বাইরে নানা কাজ, পেশার কারণে দিনের বেশির ভাগ সময়ে দাঁড়িয়ে থাকা, হিলজুতো পরা, অতিরিক্ত ওজন— পায়ে ব্যথা হওয়ার বিভিন্ন কারণ থাকতেই পারে।

Quick exercises to strengthen your legs and hamstring.

পায়ের জন্য বিশেষ ব্যায়াম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১৩:০৯
Share: Save:

শরীরচর্চার ক্ষেত্রে দেহের উপরি ভাগ নিয়ে যতটা মাথাব্যথা সকলের, ততটা পায়ের ক্ষেত্রে দেখা যায় না। পেট, কোমর, কাঁধ, পিঠ, হাত বা বুকের গঠনের সঙ্গে সামঞ্জস্য রাখতে পায়ের দিকেও সমান নজর দেওয়া প্রয়োজন। সারা দিন ঘরে-বাইরে নানা কাজ, পেশার কারণে দিনের বেশির ভাগ সময়ে দাঁড়িয়ে থাকা, হিলজুতো পরা, অতিরিক্ত ওজন— পায়ে ব্যথা হওয়ার বিভিন্ন কারণ থাকতেই পারে। তা ছাড়া দেহের পুরো ভার তো বইতে হয় পদযুগলকে। তাই পা দুর্বল হয়ে পড়লে মুশকিল। অনেকেরই আবার ঊরুতে মেদ জমার প্রবণতাও থাকে। তাই সাধারণ ব্যায়ামের পাশপাশি আলাদা করে পায়ের কিছু এক্সারসাইজ় করা প্রয়োজন।

১) স্কোয়াট্‌স

পা এবং কোমরের পেশি মজবুত করতে এটিই সবচেয়ে সহজ একটি পন্থা। এই ব্যায়াম করার জন্য প্রথমে দু’পা ফাঁক করে দাঁড়ান। এ বার দুই হাত টান টান করে সামনে রেখে, হাঁটু ভাঁজ করে অর্ধেকটা বসতে চেষ্টা করুন। প্রতি দিন অন্তত ১২ থেকে ১৫ বার, ২ থেকে ৩ সেট করুন। ধীরে ধীরে আরও সংখ্যা বাড়াতে পারেন।

২) কাফ রেজ়

কাফ মাসল তৈরির জন্য এই এক্সারসাইজ় গুরুত্বপূর্ণ। হাতে ওজন নিয়েও এই ব্যায়াম করা যায়। দেওয়ালের ধারে দাঁড়িয়ে, পায়ে ভর দিয়ে গোড়ালি ওঠাতে এবং নামাতে হবে। রোজ বার দশেক এই ব্যায়াম করলেই যথেষ্ট। ২ সেট করতে হব।

Quick exercises to strengthen your legs and hamstring.

স্টেপ আপ্‌স। ছবি: সংগৃহীত।

৩) স্টেপ আপ্‌স

হাঁটুতে কোনও বড় ধরনের অসুখ না থাকলে অর্থাৎ সিঁড়ি ভাঙা একেবারে বারণ না হলে সিঁড়ি ভাঙার অভ্যাস কিন্তু বজায় রাখতে হবে। হাতে দু’লিটারের জলভর্তি বোতল নিয়ে সিঁড়ির ধাপের সামনে প্রথমে বাঁ পা তুলে উঠুন। তার পর ওই পা নামিয়ে ডান পা তুলুন ও নামান। দু’পা মিলিয়ে মোট ২৪ বার ওঠানামা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE