Advertisement
২৩ জুলাই ২০২৪
Silent Heart Attack

কোন ৫ অভ্যাস চল্লিশের পর হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তুলছে

জীবনধারার পরিবর্তনের ফলে মধ্যবয়সিদের মধ্যেও হৃদ‌্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে চলেছে।

Image of Heart disease.

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ২১:৫৪
Share: Save:

অনিয়ন্ত্রিত জীবনযাপন এবং অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস জীবনধারার সঙ্গে সম্পর্কযুক্ত অনেক রোগকেই দিনে দিনে বাড়িয়ে তুলছে। উচ্চ রক্তচাপ, ডায়াবিটিস বা হরমোনের ভারসাম্যে তারতম্য ঘটলে, তা শরীরে গুরুত্বপূর্ণ অঙ্গ-প্রত্যঙ্গগুলির উপর প্রভাব ফেলতে পারে। চিকিৎসকেরা বলছেন, জীবনধারার এই পরিবর্তনের ফলে মধ্যবয়সিদের মধ্যেও হৃদ‌্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে চলেছে। সম্প্রতি গুজরাতের বাসিন্দা বছর ৪০-এর এক চিকিৎসকের আকস্মিক মৃত্যুতে ঘুরে ফিরে আসছে সেই সচেতনতার কথা। একই রকম ভাবে ব্যাডমিন্টন খেলতে খেলতে প্রাণ হারান নয়ডার এক প্রৌঢ়। চিকিৎসকেরা পরীক্ষা করে জানান, তাঁর মৃত্যুর কারণও সেই হার্ট অ্যাটাক। যদিও চিকিৎসকেরা জানাচ্ছেন, এই ধরনের ‘সাইলেন্ট হার্ট অ্যাটাক’ যে কোনও বয়সেই হতে পারে। তবে আগে থেকে কিছু বিষয়ে সচেতন থাকলে এই ধরনের সমস্যা এড়িয়ে চলা যায়।

১) স্থূলতা

আমেরিকার সেন্টার ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছে, ৩৫ থেকে ৬৫ বছরের নারী বা পুরুষ, যে কেউ সাইলেন্ট হার্ট অ্যাটাকের শিকার হতে পারেন। এ ছাড়াও যাঁদের দেহের ওজন অস্বাভাবিক রকম বেশি, তাঁদের এই রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থেকে যায়।

২) ডায়াবিটিস

বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে, শুধু ভারতেই প্রায় ১০ কোটি মানুষ ডায়াবিটিসে আক্রান্ত। বিশ্বে ডায়াবিটিস রোগীর পরিসংখ্যান সকলেরই চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। দীর্ঘ দিন ধরে রক্তে অনিয়ন্ত্রিত অবস্থায় থাকা শর্করা কিন্তু হৃদ‌্‌রোগের একটি কারণ হতে পারে।

৩) উচ্চ রক্তচাপ

অনিয়ন্ত্রিত রক্তচাপও হার্টের সমস্যার জন্য দায়ী। দীর্ঘ দিন ধরে রক্তচাপের এই ঊর্ধ্বগতি রোধ করতে না পারলে হার্ট অ্যাটাকের আশঙ্কা বেড়ে যায়।

৪) বসে থাকা

দীর্ঘ দিন ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর কারণে বেশির ভাগ মানুষের কায়িক পরিশ্রম করার ক্ষমতা কমে গিয়েছে। দিনের বেশির ভাগ সময়ে বসে বসে ল্যাপটপ বা কম্পিউটারে কাজ করার ফলে শরীরচর্চা করার ইচ্ছেটাই নষ্ট হয়ে গিয়েছে। চিকিৎসকেরা বলছেন, এই অভ্যাসও হার্টের রোগ বাড়িয়ে তোলে।

৫) ভুল শরীরচর্চা

হার্ট ভাল রাখার জন্য শরীরচর্চা করতেই হবে। কিন্তু সব শরীরচর্চা তো সকলের জন্য নয়। শারীরিক পরিস্থিতি, শরীরচর্চা করার ক্ষমতা বা কার কোনটি প্রয়োজন, সেই বুঝে ঘাম ঝরানোই ভাল। শরীরচর্চার ভুলেও কিন্তু হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Attack heart disease
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE