Advertisement
০৭ মে ২০২৪
Eye Infection

৫ খাবার: বর্ষায় চোখের সংক্রমণ রুখতে নিয়মিত খাওয়া জরুরি

বর্ষাকালে ত্বকে ছত্রাক বা ব্যাক্টেরিয়াজনিত সংক্রমণ হয়। তেমনই চোখ লাল হয়ে যাওয়া, জ্বালার মতো লক্ষণ দেখা যায় অনেকের ক্ষেত্রে।

Eye Infection

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১২:৪৯
Share: Save:

সূর্যাস্তের পর বেশ কয়েক জনের চোখে রোদচশমা দেখেই খটকা লেগেছিল। রোদ থেকে চোখকে সুরক্ষিত রাখতে ‘গগল্‌স’ পরেন অনেকেই। কিন্তু বিকেলের পর তা চোখে রাখার প্রয়োজন হয় না। বিকেলের পর কিংবা ঘরের বাইরে না বেরোলেও রোদচশমা পরার প্রয়োজন হয় চোখে কোনও রকম সংক্রমণ হলে। বর্ষার এই আবহাওয়ায় শহরে ‘জয়বাংলা’ প্রকোপ বেশ বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া, দীর্ঘ ক্ষণ টেলিভিশন, ফোন বা ল্যাপটপের পর্দায় চোখ রাখার অভ্যাসের ফলে ‘ড্রাই আইজ়’-এর সমস্যা তো সারা বছরই ছিল। চিকিৎসকেরা বলছেন, বর্ষার আবহাওয়ায় বাতাসে ভাইরাসের পরিমাণ বেড়ে যায়। সারাক্ষণই একটা অস্বস্তি অনুভূত হতে থাকে। স্পর্শকাতর ত্বক বা চোখের ক্ষেত্রে এ ধরনের লক্ষণগুলি বেশি দেখা যায়। তবে শরীর আর্দ্র রাখার পাশাপাশি চোখেরও যদি আর্দ্রতা বজায় রাখা যায়, সে ক্ষেত্রে এই ধরনের সমস্যা কিছুটা হলেও এড়িয়ে চলা যায়। এমন কিছু খাবার রয়েছে, যেগুলি খেলে চোখের স্বাস্থ্য উন্নত হয়।

কোন কোন খাবার খেলে চোখের স্বাস্থ্য ভাল থাকতে পারে?

চোখের উপর স্বচ্ছ তরল পদার্থের আস্তরণের পরিমাণ বৃদ্ধি করতে খাবার তালিকায় ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রাখা জরুরি। এই যৌগটি চোখের ‘মেইবোনিয়ান’ গ্রন্থির তৈলাক্ত পদার্থের উৎপাদন স্বাভাবিক রাখতে সাহায্য করে। তাই প্রতি দিন ডিম, সামুদ্রিক মাছ, বিভিন্ন রকম বাদাম, বিভিন্ন রকম বীজ খান। যে সব খাবারে ভিটামিন এ রয়েছে, তা-ও খাওয়া যেতে পারে। যেমন গাজর, মিষ্টি আলু, পালং শাক, কুমড়ো— খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা।

চোখের সংক্রমণ এড়াতে কোন কোন খাবার খেতে হবে?

আবহাওয়াজনিত সংক্রমণের বিরুদ্ধে পরিরোধ গড়ে তুলতে ভিটামিন এ এবং ভিটামিন সি যুক্ত খাবার খাওয়া উচিত। ব্রকোলি, বেল পেপার এবং কমলালেবুর মতো ভিটামিন সি যুক্ত খাবার খেতে পারলে ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Infection Conjunctivits Dry Eyes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE