Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Onion

গন্ধের ভয়ে কাঁচা পেঁয়াজ বাদ? তা খেলে যে যৌনস্বাস্থ্য ভাল থাকে, জানা আছে তো?

গন্ধের জন্য কাঁচা পেঁয়াজ খেতে চান না। কেউ খেলে তার আশপাশেও যেতে চান না। কিন্তু কাঁচা পেঁয়াজের যে কত গুণ, তা জানেন কি?

Image of Onion

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে কাঁচা পেঁয়াজ। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৩ ১২:৫০
Share: Save:

খাবারের সঙ্গে স্যালাড চাই-ই চাই। কিন্তু সেখানে থাকবে না কাঁচা পেঁয়াজ। অনেকেই স্যালাডে কাঁচা পেঁয়াজ খেতে পছন্দ করেন না তার ঝাঁঝালো গন্ধের জন্য। অনেকে মনে করেন কাঁচা পেঁয়াজ খেলে নাকি হজমের সমস্যা হয়। আবার অনেকের ধারণা, কাঁচা পেঁয়াজ খেলে শ্লেষ্মাও বেড়ে যায়। কিন্তু পুষ্টিবিদরা বলছেন অন্য কথা। রান্না করলে অনেক সময়েই নষ্ট হয়ে যেতে পারে কাঁচা পেঁয়াজের গুণ। তাই পেঁয়াজের অস্বস্তিকর গন্ধটুকু বাদ দিলে, শরীরের জন্য তার উপকারের নাকি শেষ নেই।

কাঁচা পেঁয়াজ খেলে শরীরের কোন কোন উপকারে লাগে?

১) প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে

ফাইবার এবং প্রি-বায়োটিকের উৎস পেঁয়াজ, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। বিশেষ করে এই সময়, যখন চারদিকে নানা রকম ভাইরাসের প্রকোপ এত বেশি। এই সব ভাইরাসের সঙ্গে মোকাবিলা করতে ভিতর থেকে প্রতিরোধ ব্যবস্থা জোরদার হওয়া প্রয়োজন।

২) হার্টের স্বাস্থ্য ভাল রাখতে

প্রতিদিন পরিমিত পরিমাণ পেঁয়াজ খেলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। এ ছাড়াও অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর পেঁয়াজ, ট্রাইগ্লিসারাইডের পরিমাণ কমিয়ে আনতে পারে। ফলে হৃদ্‌রোগের ঝুঁকি কমে যায় অনেকটাই।

৩) চোখের জন্য ভাল

চোখের স্বাস্থ্য ভাল রাখতে চিকিৎসকরাও অনেক সময়ে পেঁয়াজ খাওয়ার পরামর্শ দেন। পেঁয়াজে রয়েছে সেলেনিয়াম, যা শরীরে গিয়ে ভিটামিন ই-তে রূপান্তরিত হয়। এই ভিটামিন চোখের স্বাস্থ্য রক্ষায় বিশেষ ভাবে উপকারী।

Image of Onion

চোখের স্বাস্থ্য ভাল রাখতে চিকিৎসকরাও অনেক সময়ে পেঁয়াজ খাওয়ার পরামর্শ দেন। ছবি- সংগৃহীত

৪) যৌনস্বাস্থ্যের জন্য ভাল

পুরুষদের লিঙ্গোত্থানের সমস্যা দূর করতে পারে কাঁচা পেঁয়াজ। এ ছাড়াও নারী-পুরুষ নির্বিশেষে প্রজনন সংক্রান্ত যাবতীয় সমস্যা মোকাবিলা করতে রোজ পাতে রাখতে পারেন কাঁচা পেঁয়াজ।

৫) ত্বকের জেল্লা ধরে রাখতে

ভিটামিন এ, সি এবং কে রয়েছে কাঁচা পেঁয়াজে। এই যৌগগুলি ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। অকালে ত্বক বুড়িয়ে যাওয়া, বলিরেখার সমস্যা, ব্রণ দূর করতেও সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Salad health benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE