Advertisement
১৬ মে ২০২৪
Pomegranate for Weight Loss

রোজ খাবারে বেদানা থাকলে, মেদ ঝরাতে আর বেদনা পেতে হবে না

ওজন ঝরাতে অন্য বিষয়গুলির সঙ্গে গুরুত্বপূর্ণ হল খাওয়াদাওয়া। নানা রকম ফলের মধ্যে ওজন ঝরাতে বিশেষ ভাবে কার্যকরী হল বেদানা।

Image of Pomegranate.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ২০:১৩
Share: Save:

দেহের অতিরিক্ত মেদ ঝরাতে প্রচুর কসরত করছেন। নিয়মিত ব্যায়াম, শরীরচর্চা, সাইকেল চালানো, হাঁটাহাটি পারলে সাঁতার— সবই করছেন। খাবারের বিষয়েও সচেতন হয়েছেন। বিরিয়ানির গন্ধ নাকে এলেও রেস্তরাঁর দিকে ধেয়ে যাচ্ছেন না। বাইরের তেলমশলা দেওয়া খাবার এড়িয়ে চলছেন। খাবারের তালিকায় প্রচুর পরিমাণে ফলও রাখছেন। তবুও কাঙ্খিত ফল মিলছে না। পুষ্টিবিদেরা বলছেন, ওজন ঝরাতে অন্য বিষয়গুলির সঙ্গে গুরুত্বপূর্ণ হল খাওয়াদাওয়া। নানা রকম ফলের মধ্যে ওজন ঝরাতে বিশেষ ভাবে কার্যকর হল বেদানা।

ওজন ঝরাতে কী ভাবে সাহায্য করে বেদানা?

১) ক্যালোরির পরিমাণ কম

ওজন নিয়ন্ত্রণে রাখতে গেলে কম ক্যালোরির খাবার খেতে হয়। ১০০ গ্রাম বেদানাতে ক্যালোরির পরিমাণ ৮৩। তাই টুকটাক মুখ চালানোর জন্য এই ফল রাখা যেতেই পারে।

২) ফাইবারের পরিমাণ বেশি

বেদানা খেলে অন্ত্রের স্বাস্থ্য ভাল থাকে। কারণ, এই ফলে ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি। অন্ত্র এই ফাইবার থেকেই পুষ্টিগুণ শোষণ করে। বেদানা খেলে অনেক ক্ষণ পর্যন্ত পেট ভর্তি থাকে।

৩) অ্যান্টি-অক্সিড্যান্ট

শুধু ওজন ঝরাতে নয়, সার্বিক সুস্থতার জন্য অ্যান্টি-অক্সিড্যান্ট গুরুত্বপূর্ণ। বেদানায় পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েডের মতো অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

৪) বিপাকহার

ওজন ঝরাতে গেলে বিপাকহার ভাল হওয়া প্রয়োজন। বেদানায় যে পরিমণ অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, তা বিপাকহার উন্নত করতে সাহায্য করে। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, বেদানায় থাকা পলিফেনল বিপাকহারের উপর যথেষ্ট প্রভাব ফেলে।

৫) শরীর আর্দ্র রাখে

পর্যাপ্ত পরিমাণে জল না খেলে শরীরে টক্সিন জমবে, মেদ সহজে ঝরবে না। বেদানায় জলের পরিমাণ অনেকটাই বেশি। তাই বার বার শুধু জল না খেয়ে শরীরে জলের জোগান দিতে বেদানাও খাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pomegranate Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE