Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Causes behind Bad Breath

দু’বেলা ব্রাশ করেও মুখের দুর্গন্ধ যাচ্ছে না? শরীরে কোনও রোগ বাসা বাঁধল না তো?

খাওয়ার পর ঠিক মতো মুখ না ধুলে, পর্যাপ্ত জল না খেলেও মুখে দুর্গন্ধ হতে পারে। তবে শুধু এই একটি কারণেই নয়, আরও নানা কারণে মুখে দুর্গন্ধের সমস্যায় ভুগতে হতে পারে।

Five health reasons for your bad breath

মুখে দুর্গন্ধ কোন কোন রোগের ইঙ্গিত হতে পারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৯:৪৮
Share: Save:

কথা বলতে গেলেই সামনে থেকে দূরে সরে যাচ্ছে মানুষ? ঘটনাটা এক দিন নয়, রোজ রোজ হচ্ছে? এর কারণ হতে পারে মুখের দুর্গন্ধ। সাধারণত দাঁতের কোনও সমস্যা থাকলে যেমন দাঁতের গোড়া ও মাড়ি থেকে রক্তপাত হয়, জিভ কিংবা মুখের ভিতর কোনও রকম সংক্রমণ হলে তেমনই মুখে দুর্গন্ধ হয়। তাই খাওয়ার পর ঠিক মতো মুখ না ধুলে, পর্যাপ্ত জল না খেলেও মুখে দুর্গন্ধ হতে পারে। শুধু তা-ই নয়, পেট ও লিভারের সমস্যা থাকলেও মুখে দুর্গন্ধ হতে পারে। তবে শুধু এই একটি কারণেই নয়, আরও নানা কারণে মুখে দুর্গন্ধের সমস্যায় ভুগতে হতে পারে।

১) সাইনাসের সংক্রমণ হলেও কিন্তু মুখে দুর্গন্ধ হয়। সাইনাস থেকে মিউকাস তৈরি হয়। সাইনাসে সংক্রমিত হলে গাঢ় হলুদ বা সবুজ রঙের মিউকাস বেরিয়ে আসে নাক কিংবা মুখ দিয়ে। এই কারণেও কিন্তু মুখে দুর্গন্ধ হতে পারে।

২) বদহজমের সমস্যা লেগেই থাকে? যাঁরা গ্যাস, অ্যাসিডিটির সমস্যায় ভোগেন, তাঁদের মুখেও দুর্গন্ধ হতে পারে।

৩) ডায়াবিটিস থাকলেও অনেকের এই সমস্যা হয়। ডায়াবিটিস বেশি থাকলে রক্তনালিগুলি ক্ষতিগ্রস্ত হয়, দাঁতের মাড়িও আলগা হয়ে যায়। ফলে দাঁতের সমস্যা শুরু হয়। এই কারণেও কিন্তু মুখে দুর্গন্ধের সমস্যা শুরু হতে পারে।

Five health reasons for your bad breath

যাঁরা গ্যাস, অ্যাসিডিটির সমস্যায় ভোগেন, তাঁদের মুখেও দুর্গন্ধ হতে পারে। ছবি: সংগৃহীত।

৪) ভিটামিন ডি-র ঘাটতির কারণে এমন বিড়ম্বনায় পড়তে পারেন আপনি। এই ভিটামিন ক্যালশিয়াম শোষণে সাহায্য করে। দাঁত ভাল রাখতে ভূমিকা রয়েছে এই ভিটামিনের। দেহে পর্যাপ্ত ভিটামিন ডি না থাকলে দাঁতের সমস্যা দেখা দিতে পারে। ক্ষয়ে যেতে পারে এনামেল। ফলে দাঁতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়, যা মুখের দুর্গন্ধের কারণ হয়ে দাঁড়ায়।

৫) মাড়ি থেকে রক্ত পড়ার অন্যতম প্রধান কারণ ভিটামিন সি-র অভাব। এই ভিটামিনের ঘাটতির কারণে মুখে বিভিন্ন ধরনের ক্ষত দেখা যায়। এই ক্ষত থেকে মুখে সংক্রমণ ঘটতে পারে। মুখে জীবাণু সংক্রমণ দেখা দিলে দুর্গন্ধ হতেই পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bad breath Bad Smell Mouth smell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE